মেলায় রণজিৎ সরকারের নতুন ১০টি বই

এবারের একুশে বইমেলায় কথাসাহিত্যিক রণজিৎ সরকারের দশটি বই প্রকাশিত হয়েছে। সবগুলো বইয়ের বিষয় ভিন্ন ভিন্ন।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 08:43 AM
Updated : 18 Feb 2020, 08:43 AM

‘অধ্যয়ন’ থেকে এসেছে কিশোর উপন্যাস ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’। মুক্তিযুদ্ধের ঘটনা নিয়ে লেখা এ উপন্যাস। বিদেশে থেকেও জন্মভূমি বাংলাদেশের প্রতি যে দেশপ্রেম তা ফুটে উঠেছে একজন কিশোর মনে। বইটি মেলায় পাওয়া যাচ্ছে ‘তাম্রলিপি’র ১৭ নং প্যাভিলিয়নে। বইটির মূল্য ২০০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি।

‘মনন প্রকাশন’ থেকে এসেছে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ‘ছোটদের বইয়ের বন্ধু বঙ্গবন্ধু’। বঙ্গবন্ধু জীবদ্দশায় প্রচুর বই পড়তেন। এই বইপড়ার ঘটনাগুলো গল্পের মাধ্যমে বলার চেষ্টা করা হয়েছে।

অন্য বইটি হলো ইংরেজি ভাষায় ‘গোয়িং টু স্কুল উইথ মম’। শিশুরা মায়ের সঙ্গে স্কুলে যেতে আনন্দ পায় এবং স্কুলে যাওয়ার পথে তারা নানা রকমের ঘটনা দেখতে পায়। সে ঘটনাগুলো দেখে তাদের মনে প্রশ্ন জাগে। তখন তারা উত্তর জানতে চায় মায়ের কাছে। মা সঠিক উত্তরের মাধ্যমে সন্তানকে শেখায়।

মুক্তিযুদ্ধের সত্য ঘটনা নিয়ে লেখা গল্পের বই ‘মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সুমনা’। বইয়ের প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। অন্য একটা বই হলো ‘পরীর নৌকা’। একটা মেয়ে পরীর সঙ্গে নৌকাতে উঠে। মাছের সঙ্গে মজা করতে করতে নৌকা দিয়ে নদী পার হয়। রঙিন এ বইয়ের প্রচ্ছদ ও অলংকরণ করেছেন  শাহানারা নার্গিস শিখা। বইগুলো পাওয়া যাবে মনন প্রকাশনের ৩৫৪-৩৫৬ স্টলে।

‘জ্ঞানজ্যোতি প্রকাশনী’ এসেছে ‘শতবর্ষে বঙ্গবন্ধু -শিশু কিশোরদের গল্পে গল্পে বঙ্গবন্ধু’। বইটিতে বঙ্গবন্ধু শৈশব থেকে মৃত্যু পর্যন্ত তার জীবনকর্ম সম্পর্কে শিশু-কিশোর উপযোগী করে গল্পে গল্পে বর্ণনা করা হয়েছে।

‘সুমনার সারপ্রাইজ’ নামের বইটিতে একজন মেধাবী ছাত্রী কিভাবে সব কিছুইতে অংশ নিয়ে সাফল্যের সঙ্গে বাবা-মাকে সারপ্রাইজ দেয়, বিষয়গুলো তুলে ধরা হয়েছে গল্পে গল্পে। বইটি রঙিন। প্রতি পৃষ্ঠায় ছবি আছে। বইটির প্রচ্ছদ করেছেন শাহানারা নার্গিস শিখা ও অলংকরণ করেছেন  শাহীনুর আলম শাহীন।

অন্য একটি বই ‘শিশুর শেখার বয়সে শিক্ষা’। বইটি শৈশবের বাবা মা সন্তানকে অক্ষর ও ছবি দেখে শেখায়। সে বিষয়গুলো গল্পে গল্পে বর্ণনা করা হয়েছে। বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শাহীনুর আলম শাহীন। ‘জ্ঞানজ্যোতি প্রকাশনী’, স্টল নম্বর হলো স্টল নং ১২৬।

এছাড়া ‘টাপুরটুপুর’ থেকে এসেছে বঙ্গবন্ধুর উপর একটি বই। বইটির নাম ‘শেখ মুজিবকে জানা ছবি আঁকে মনা’। বইটিতে বঙ্গবন্ধুর বিশেষ কর্ম গল্প ও ছবি আঁকার মাধ্যমে তুলে ধরা হয়েছে। বইটি পাওয়া যাবে শিশুচত্বরের ৮১৩ নম্বর স্টলে।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!