মেলায় তানবীরা তালুকদারের দুটি বই

বই: তিন ভুবনের শিক্ষা, লেখক: তানজীনা ইয়াসমীন, তানবীরা তালুকদার ও রাখাল রাহা, প্রচ্ছদ ও অলংকরণ: সব্যসাচী মিস্ত্রী, প্রকাশক: শিক্ষা ও শিশু রক্ষা আন্দোলন (শিশির), পরিবেশক: বাতিঘর, স্টল: ৪৪৩-৪৬, মূল্য: ৩০০ টাকা

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2020, 06:44 AM
Updated : 17 Feb 2020, 07:42 AM

শিক্ষা নিয়ে ভাবেন এমন বাঙালি বাবা, মা, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের জন্য ৩ দেশের শিশুশিক্ষা নিয়ে স্মৃতিচারণমূলক উপস্থাপনা এ বই। জাপান, বাংলাদেশ ও নেদারল্যান্ডসের শিশুদের প্রাথমিক শিক্ষাব্যবস্থা নিয়ে বইটি লেখা। তবে এখানে তত্ত্ব আলোচনা থেকে ব্যবহারিক দিক কিংবা প্রতিদিনের ঘটনাবলীর ওপর জোর দেওয়া হয়েছে। যে কেউ বইটি পড়ে আনন্দ পাবেন, প্রতিদিনের হাসি কান্নার গল্পে মিশে যেতে পারবেন।

বইটির জাপান অংশটি লিখেছেন তানজীনা ইয়াসমিন, শিরোনাম ‘প্রতিটি শিশু এক-একটি ফুল, প্রতিটি ফুলই স্বতন্ত্র’। চেরি ফুলের দেশ জাপানের পর টিউলিপের রানী নেদারল্যান্ডসের শিক্ষাব্যবস্থা নিয়ে লিখেছেন তানবীরা তালুকদার। মেয়ে মেঘের প্রাক-স্কুল থেকে মাধ্যমিক পর্যন্ত লেখাপড়া নিয়ে লিখেছেন ‘পৃথিবীর সবচেয়ে সুখী শিশুদের শিক্ষা’। রাখাল রাহার বাংলাদেশ অংশের শিরোনাম ‘পাথরে লেখা আছে অধঃপতন’।

বই: ইয়েপ আর ইয়ান্নেকে, মূল: আনি এম. জি. স্মিড, অনুবাদ: তানবীরা তালুকদার, প্রচ্ছদ: হুমায়ুন কবীর ঢালী, প্রকাশক: বাংলাপ্রকাশ, স্টল: প্যাভিলিয়ন নাম্বার ২৩, মূল্য: ২৫০ টাকা

পঞ্চাশ দশক থেকে নেদারল্যান্ডসে ধরতে গেলে এমন কোন শিশু নেই যে অন্তত ‘ইয়েপ আর ইয়ান্নেকে’ পড়েনি। আনি এম জি স্মিড পঞ্চাশ দশকের ওলন্দাজ ‘দৈনিক হেত পারোল’-এ ‘ইয়েপ আর ইয়ান্নেকে’ নামের দুজন শিশুকে নিয়ে নানা ধরনের শিশুতোষ গল্প লিখতেন। সমবয়সী শিশু দুজন, দুজনের প্রতিবেশী ছিলো।

‘ইয়েপ আর ইয়ান্নেকে’র দৈনন্দিন জীবনের নানা ঘটনা নিয়ে প্রতি সপ্তাহে একটি করে গল্প আসতে লাগলো তার কাছ থেকে। তাদের জন্মদিনের ঘটনা, বৃষ্টির জমে থাকা পানিতে হুটোপুটি খেলা, নানা-দাদার সঙ্গে দেখা করতে যাওয়া, পুতুলকে গোসল করানো, পাজল সলভ করা ইত্যাদি। ইয়েপের কুকুর ‘টাকি’ আর ইয়ান্নেকের বিড়াল ‘সিপি’ এ গল্পগুলোর উল্লেখযোগ্য চরিত্র। মাঝে মাঝে তাদের বাবা মা’কেও পাওয়া যাবে। গল্পগুলো ভাষান্তর করতে সহযোগিতা করেছেন তানিশা তালুকদার।

লেখক পরিচিতি: তানবীরা তালুকদার নেদারল্যান্ডস প্রবাসী। বাংলাদেশ ও নেদারল্যান্ডসের নানা সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সক্রিয় আছেন। তার প্রকাশিত গল্পগ্রন্থ ‘পাহাড় আর নদীর গল্প’ ও ‘শুক-সারি গল্পেরা নাগালে’। ‘একদিন অহনার অভিবাসন’ তার লেখা উপন্যাস।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!