শিশু-কিশোরদের জন্য ‘বিপিএল’র ছয়টি মানসম্মত বই

এবারের বইমেলায় শিশু-কিশোরদের জন্য দুটি অনুবাদের বইসহ মোট ছয়টি বই প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘বিপিএল’ (বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড)। নতুন ঝকঝকা মুদ্রণ, মজবুত বাঁধাই, প্রচ্ছদ ও ভেতরে চাররঙা কাগজে ছাপা বইগুলো দেখতে যেমন আকর্ষণীয় তেমনি বিষয়বস্তুও চমৎকার।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2020, 07:25 PM
Updated : 12 Feb 2020, 07:25 PM

বই: বুড়ি ধাইমার কাপড় সেলাই, মূল: ভার্জিনিয়া উলফ, ভাবানুবাদ: মাজহার সরকার, চিত্রায়ণ: উজ্জ্বল কুমার সরকার, প্রকাশক: বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল), স্টল: ৫৮৮-৫৮৯, মূল্য: ১৭০ টাকা

এক ছিলো বুড়ি ধাইমা, তার নাম নার্স লুঙটন। একদিন সে নীল ও সাদা রঙের সুতির কাপড় সেলাই করছিলো, সুঁই দিয়ে জানালার পর্দার সে কাপড়ের গায়ে ফুটিয়ে তুলছিলো নানা জীবজন্তুর ছবি।

সেলাই করতে করতে বুড়ি চেয়ারের মধ্যেই ঘুমিয়ে গেলো। তারপরই শুরু হলো জাদুকরি কাণ্ড...। ‘নার্স লুঙটন’স কার্টন’ শিরোনামে মূল বইটির লেখক ভার্জিনিয়া উলফ (১৮৮২-১৯৪১)।

বই: হলদে কুটুম পাখি আর লাল গুবরেপোকা, লেখক: আনন্দময়ী মজুমদার, চিত্রায়ণ: শামিউর রহমান নয়ন, প্রকাশক: বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল), স্টল: ৫৮৮-৫৮৯, মূল্য: ১৭০ টাকা

ঝকঝক করছে শরতের নীল আকাশ। দূর দিগন্তের দিকে ভেসে চলেছে দুই-তিনটা সাদা মেঘের ভেলা। মনের খুশিতে এক পাক নেচে নিল হলদে কুটুম পাখি। ভাবলো, এখন ওর বন্ধু গুবরেপোকার সঙ্গে বনের আঙিনায় খেলবে।

খেলতে গিয়েই হলো দুর্ঘটনা। গুবরেপোকা পায়ে খুব ব্যথা পেলো। বন্ধুকে চিকিৎসা করিয়ে সারিয়ে তোলার জন্য মরিয়া হয়ে গেলো হলদে কুটুম পাখি। সে কি পারবে বন্ধুকে সারিয়ে তুলতে! তাহলে কিভাবে! জানলে হলে পড়তে হবে বই ‘হলদে কুটুম পাখি আর লাল গুবরেপোকা’।

বই: টিকুর আবিষ্কার, লেখক: ফারজানা তান্নী, চিত্রায়ণ: উজ্জ্বল কুমার মজুমদার, প্রকাশক: বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল), স্টল: ৫৮৮-৫৮৯, মূল্য: ১৭০ টাকা

টিকুরা প্রতিদিনই আবিষ্কার করে, বয়সটাই যে আবিষ্কার করার। টিকুর বয়সী সব শিশুর জন্য এ বই। ঘরে বসে থাকলে কি আর দুনিয়া দেখা যায়? যায় না। ঠিক ঘরের বাইরে আশপাশেই ঘটে চলেছে কত অদ্ভুত ঘটনা! সেগুলো নিজ চোখে না দেখলে কেমন করে হবে? আর এজন্যই টিকু বেরিয়ে পড়ে বাইরে। কিন্তু বাইরে বেরিয়ে কী আবিষ্কার করে সে? জানতে হলে পড়তে হবে ‘টিকুর আবিষ্কার’।

বই: জাদুর গাছ, মূল: পেড্রো পাবলো সেক্রিস্টান, ভাবানুবাদ: মাজহার সরকার, চিত্রায়ণ: সালেহ মাহমুদ, প্রকাশক: বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল), স্টল: ৫৮৮-৫৮৯, মূল্য: ১৭০ টাকা

অনেক অনেক দিন আগের কথা। এক ছোট্ট ছেলে সবুজ বনের ভেতর দিয়ে হেঁটে যাচ্ছিলো। অনেক দূর হেঁটে বনের প্রায় মধ্যখানে সে এসে দাঁড়ালো। একটা গাছের ডালে দেখলো একটা লাল কাগজের টুকরো ঝোলানো। তাতে লেখা, ‘আমি হলাম জাদুর গাছ। বিশ্বাস হচ্ছে না! কিছু বলেই দেখো তাহলে বুঝতে পারবে।’

ছোট্ট ছেলে ভাবতে লাগলো, কী বলা যায়? জাদুর গাছের কাছে কিছু বলতে হলে তো যেনতেন কিছু বলা যাবে না, জাদুর ভাষাতেই কিছু বলতে হবে! তাহলে কী হবে সেই জাদুর ভাষা? জানতে হলে পড়তে হবে বই ‘জাদুর গাছ’। স্পেনের শিশুসাহিত্যিক পেড্রো পাবলো সেক্রিস্টানের লেখা মূল গল্পটি হলো ‘দ্য ম্যাজিক ট্রি’।

বই: খুকী যাবে মেঘের বাড়ি, লেখক: বিএম বরকতউল্লাহ্, চিত্রায়ণ: উজ্জ্বল কুমার মজুমদার, প্রকাশক: বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল), স্টল: ৫৮৮-৫৮৯, মূল্য: ১৭০ টাকা

আকাশে মেঘ দেখে খুশিতে লাফিয়ে উঠলো খুকী। সে হাসিমুখে বললো, এই মেঘ তোমরা কই যাও এমন করে? আমাদের বাড়ি চলে আসতে পারো না? এই দেখো আমাদের ঘর। এই যে সাদা উঠোন। এই যে আমাদের গাছ, পুকুর আর ফসলের মাঠ। তোমরা চলে আসো আমাদের বাড়ি।

এ কথা শুনে এক টুকরো মেঘ নিচে নেমে এলো। শুরু হলো মেঘ ও খুকীর কথোপকথন। খুকী আর কী কী বললো মেঘকে? মেঘ কি খুকীকে নিয়ে আকাশে উড়ে বেড়িয়েছিলো! এ কাহিনী নিয়েই বই ‘খুকী যাবে মেঘের বাড়ি’।

বই: ঘ্যাঙ আর মিয়াঁও, লেখক: বিএম বরকতউল্লাহ্, চিত্রায়ণ:  শামিউর রহমান নয়ন, প্রকাশক: বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল), স্টল: ৫৮৮-৫৮৯, মূল্য: ১৭০ টাকা

ডোবার ধারে কোলা ব্যাঙের মেলা বসেছে। এরা ঘ্যাঙর ঘ্যাঙর করে ডাকাডাকি করছে। তাদের গলা বেলুনের মতো ফুলে উঠছে। ব্যাঙের ডাক শুনে একটি বিড়ালছানা ছুটে গেলো ডোবার ধারে, ছানাটি ব্যাঙের মতো ঘ্যাঙর ঘ্যাঙর করে ডাকতে চাইলো। আওয়াজ হলো ‘মিয়াঁও’। হা হা হা। মজার এ গল্পটি নিয়ে বই ‘ঘ্যাঙ আর মিয়াঁও’।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!