মেলায় বিজ্ঞান-লেখক শেখ আনোয়ারের নতুন বই

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ এসেছে শিশু একাডেমি সাহিত্য পুরস্কার পাওয়া বিজ্ঞান-লেখক শেখ আনোয়ারের চারটি নতুন বিজ্ঞান বই।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2020, 04:10 AM
Updated : 9 Feb 2020, 04:25 AM

এগুলো শিশুদের সায়েন্স প্রজেক্ট বই। অনন্যা প্রকাশনী (সোহরাওয়ার্দী উদ্যান, প্যাভিলিয়ন ৫) ছোটদের জন্য এনেছে দুটো বই- ‘বিজ্ঞানের সহজ খেলা’ ও ‘ছোট হাতে বিমান বানাই’। মূল্য: ১৫০ টাকা।

এছাড়া শোভা প্রকাশ (৩২ বঙ্গবন্ধুর বাড়ি, প্যাভিলিয়ন ১২, সোহরাওয়ার্দী উদ্যান) ছোটদের জন্য প্রকাশ করেছে আরও দুটো বই। ‘পানি দিয়ে বিজ্ঞান খেলি’ ও ‘বুদ্ধি বাড়ায় ডিজিটাল ধাঁধা’। বইগুলোর প্রচ্ছদ এঁকেছেন প্রতিজ্ঞা চৌধুরী এবং ইলাস্ট্রেশন এঁকেছেন বুয়েটের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী সাজিয়া শোয়েব। মূল্য: ১৪০ টাকা।

বইগুলোর যে কোনটি পড়ে শিশুরা সহজে পাওয়া যায় এমন পরিচিত ফেলনা জিনিস দিয়ে বিজ্ঞানের বেশ কিছু সহজ সাধারণ কাজ নিজ হাতে করতে পারবে। সহজে সায়েন্স প্রজেক্টগুলো তৈরির জন্য বইগুলোতে প্রয়োজনীয় চিত্র ও ডায়াগ্রাম দেওয়া রয়েছে।

বিজ্ঞান প্রজেক্টগুলো খেলার নির্মল আনন্দ দেবার পাশাপাশি বিজ্ঞান নামক জটিল বিষয়ের সঙ্গে শিশুদের ঘনিষ্টতা বাড়াবে। বইয়ে বর্ণিত সায়েন্স প্রজেক্টগুলোর বৈজ্ঞানিক মূলনীতির মধ্যে উপভোগ করার মতো অদ্ভুত সৌন্দর্য আবিষ্কার করে সাধারণ পাঠক অভিভূত হবেন।

শিশুদের মাঝে বিজ্ঞানকে সহজ ও জনপ্রিয় করতে কাজ করেন শেখ আনোয়ার। শিশু সাহিত্য ও বিজ্ঞান-প্রযুক্তি নিয়ে তিনি লেখালেখি করছেন প্রায় দুই যুগ ধরে। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৫২। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের গবেষক।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com । সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!