বইমেলায় কিশোর উপন্যাস ‘লাবুদের দস্যিপনা’

বই: লাবুদের দস্যিপনা, ধরন: কিশোর উপন্যাস, লেখক: মুহসীন মোসাদ্দেক,  প্রচ্ছদ: নিয়াজ চৌধুরী তুলি, অলংকরণ: আইয়ুব আল আমিন, প্রকাশক: হালুম প্রকাশ, পরিবেশক: দেশ পাবলিকেশন্স, স্টল নম্বর: ২৫৩-২৫৫, দাম: ২৫০ টাকা

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2020, 07:18 AM
Updated : 6 Feb 2020, 07:18 AM

ছয় কিশোর ও এক কিশোরীর মিলিত দস্যি দলের নানা রকম দুষ্টুমির মাধ্যমে রোমাঞ্চকর এক অ্যাডভেঞ্চারে সমাপ্তি এ উপন্যাসের। লাবু এই দলের লিডার। ছাত্র হিসেবে যেমন ভালো, তেমন খুব বুদ্ধিমানও।

সুরুজ জোকার টাইপের। সবকিছু নিয়েই সে ফাজলামো করে। এমনকি নিজেকে নিয়ে ফাজলামি করতেও তার দ্বিধা নেই! খুব ভালো গান গাইতে পারে মিন্টু। স্কুলের যে কোনো অনুষ্ঠানে তাকে গান গাইতে হবেই। এমনকি তাদের অলস কোনো আড্ডায় তাকে গান গেয়ে জমিয়ে রাখতে হয়।

টিপু কিছুটা বিজ্ঞানী টাইপের, কিছুটা আলাভোলাও। সবসময়ই সে বৈজ্ঞানিক কিছু না কিছু নিয়ে ভাবে এবং প্রয়োগ করার চেষ্টা করে। মাঝেমধ্যেই সে দু-একটি যন্ত্র বানিয়ে তাক লাগিয়ে দেয়! রুবেল খুব ভদ্র একটা ছেলে। নেতৃত্ব খুব ভালো দিতে পারে। ক্রিকেট কিংবা ফুটবল খেলায় সে দলের ক্যাপ্টেন।

ইলিয়াস এদের মধ্যে সবচেয়ে ব্যতিক্রম। খুব শান্তশিষ্ট ছেলে। কথা খুবই কম বলে। এতটাই কম যে তাকে মাঝে মধ্যে বোবা মনে করে ভুল হতে পারে! শেফালি সারাক্ষণ হাসে। কখনো খিলখিল করে হাসে কখনো হাত দিয়ে মুখ চেপে হাসে, কিন্তু হাসেই। তার হাসির রোগ আছে মনে হয়!

লাবুদের গ্রামে একটা ভূতের বাড়ি আছে! ভূতের বাড়িটা হলো গ্রামের একেবারে শেষ প্রান্তে ঝোপঝাড়ে ঢাকা একটা পোড়োবাড়ি। অনেক আগেকার রাজার আমলের একটা পরিত্যক্ত বাড়ি সেটা। বাড়িটাকে নিয়ে অনেক ভুতুড়ে কাহিনি প্রচলিত আছে। ওই বাড়ির মুখে তাই এখন আর কেউ যায় না। আশপাশ দিয়েও কেউ যেতে চায় না। অনেকে বাড়িটার নাম শুনলেই শিউরে ওঠে। এ কারণেই পোড়োবাড়িটার নাম হয়ে গেছে ভূতের বাড়ি! এই ভূতের বাড়িতেই লাবুরা একটা কাণ্ড ঘটিয়ে ফেলে!

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com । সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!