উড়ন্ত হাতির কাহিনী ‘ডাম্বো’

মাকে হারিয়ে এক ছোট্ট হাতির ছানা এসে পড়ে এক সার্কাসের দলে। তার নাম দেওয়া হয় ‘ডাম্বো’। ডাম্বোর কান দুটো ছিলো অনেক বড়, এটা নিয়ে সবাই হাসাহাসি করতো।

আনিশা আনোয়ারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2020, 08:12 AM
Updated : 23 Jan 2020, 08:12 AM

একদিন একটি শোতে একদল শিশু তাকে কটূক্তি করে, এসে সে ক্ষিপ্ত হয়ে যায়। ডাম্বোর কুলোর মতো ছড়ানো কানের আঘাতে অনেকে আহত হয়। এতে করে সার্কাসের লোকেরা তাকে জোকারের পোশাক পরায় আর বিপজ্জনক সব কসরত দেখানোর জন্য তৈরি করে।

কিন্তু এটা করতে গিয়ে ডাম্বো আবিষ্কার করে তার কান দুটো ডানার কাজ করে, কান মেলে শূন্যে শরীর ভাসিয়ে সে উড়তে পারে। নতুন প্রতিভা দিয়ে সার্কাসের সবাইকে চমকে দেয় ডাম্বো।

হাতির ছানার এই উড়তে পারার খবর চারদিকে ছড়িয়ে পড়ে। ডাম্বো হয়ে যায় সার্কাসের স্টার। তার এই খ্যাতির কথা জানতে পারে বিখ্যাত ব্যবসায়ী ভ্যানডিভিয়ার। ডাম্বোকে সে নিয়ে যায় তার বিশাল বিনোদনের ব্যবসা ড্রিমল্যান্ডের জন্য। সার্কাসের স্টার থেকে ড্রিমল্যান্ডের সুপারস্টার হতে দেরি হয় না ডাম্বোর।

কিন্তু ডাম্বো ফিরতে চায় তার মায়ের কাছে! এরই মধ্যে জানা যায় ড্রিমল্যান্ড মোটেও স্বপ্নের জায়গায় নয়। বরং সেখানেও লুকিয়ে আছে অন্ধকার অনেক রহস্য। ‘ডাম্বো’ চলচ্চিত্রটির বেশ কিছু ডায়ালগ হলো- ‘ডাম্বো! উড়তে তোমার আর ডানার প্রয়োজন নেই!’, ‘সেরা ভ্রমণ সেটাই যা আমাদের ঘরের দিকে নিয়ে যায়’, ‘আমরা সবাই মিলে একটা পরিবার সেটা যতো ছোটই হোক’, ‘কেউ একা থাকতে চায় না’, ‘কেউ নিয়ম ফাঁকি দেয়, কেউ সেটা বদলে দেয়’, ‘তোমার বাচ্চারা তোমাকে সেরা হিসেবে চায় না, চায় তুমি তাদের পাশে থাকো’।

গত বছর মার্চে সারাবিশ্বের সঙ্গে একযোগে বাংলাদেশে মুক্তি পায় শিশুতোষ চলচ্চিত্র ‘ডাম্বো’। আট দশক পর নতুন করে নির্মিত হয় এ চলচ্চিত্রটি। ডিজনির চতুর্থ অ্যানিমেটেড ফিচার ফিল্ম হিসেবে ১৯৪১ সালের অক্টোবরে মুক্তি পায় এটি।

সেই ডাম্বোকেই আবার নতুন করে ফিরিয়ে আনলেন ‘ব্যাটম্যান রিটার্নস’, ‘প্ল্যানেট অব দ্য এপস’ বা ‘অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড’ খ্যাত পরিচালক টিম বার্টন। চলচ্চিত্রটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কলিন ফেরেল, ইভা গ্রিন ও মাইকেল কিটন।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com । সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!