মেলবোর্নে শিশুদের নিয়ে মিতা চৌধুরীর আর্ট কর্মশালা

অস্ট্রেলিয়ার মেলবোর্নে শিশুদের নিয়ে ‘স্কুল হলিডে আর্ট অ্যান্ড ক্রাফট’ বিষয়ে কর্মশালা করেছেন বাংলাদেশি চিত্রশিল্পী মিতা চৌধুরী।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2019, 05:09 AM
Updated : 24 Sept 2019, 05:09 AM

রোববার মেলবোর্নে আয়োজিত এ কর্মশালায় বিভিন্ন বয়সের বাংলাদেশি শিশু-কিশোর ও তাদের সঙ্গে আসা অভিভাবকরা অংশ নেন।

এ কর্মশালার লক্ষ্য ছিল কী করে ফেলা দেওয়া বা বাড়ির অপ্রয়োজনীয় বস্তুকে আর্ট বা ক্র্যাফটে রূপ দেওয়া যায়।

মিতা চৌধুরী বলেন, “আমরা প্রায়ই আমাদের ঘরে বা চারপাশে এমন অনেক কিছু পাই যা সাধারণত আমরা ধরে নেই যে অপ্রয়োজনীয় বা ব্যবহারের অযোগ্য। কিন্তু সেসব বস্তুই হতে পারে নির্ভেজাল আনন্দের উৎস এবং রূপ নিতে পারে নান্দনিক শৈল্পিক কোন বস্তুতে। ফেলা দেওয়া ডিমের ট্রে বা খালি টিস্যুর বক্স বা টেইকওয়ে কাপকে কেমন করে বাচ্চাদের খেলার এবং শখের কোন কিছুতে রূপ দেওয়া যায় তা দেখানো হয় কর্মশালায়।”

কর্মশালাটির উদ্দেশ্য নিয়ে মিতা বলেন, “আমরা প্রবাসে স্কুল হলিডে আসলে চাকরিজীবী বাবা-মায়েরা প্রায়ই সমস্যায় পড়ে যাই শিশুদের নিয়ে কী ধরনের অ্যাকটিভিটি করানো যায় বা কী করে স্কুল হলিডের সময়গুলো সুন্দর করে কাটানো যায়। সেই চিন্তা থেকেই এ উদ্যোগ যেনো শিশুরা বাড়িতে বসেই সৃজনশীল কিছুতে সময় কাটাতে পারে। এ কর্মশালাটি এখন থেকে প্রতি স্কুল হলিডেতে নিয়মিত চালনা করা হবে।”

শিল্পী মিতা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংকন ও চিত্রায়ন বিভাগ থেকে স্নাতক করে বর্তমানে রয়াল মেলবোর্ন ইনিস্টিটিউট অব টেকনোলজিতে (আরএমআইটি) পেইন্টিং-এ পড়াশোনা করছেন।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com । সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!