আমার আঁকা ছবিতে বাংলাদেশ

বন্ধুরা, আমার নাম তাসমিহ্ বিনতে মুশফিক। আমি আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ বনশ্রী শাখায় পঞ্চম শ্রেণিতে পড়ি।

তাসমিহ্ বিনতে মুশফিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2019, 04:00 PM
Updated : 24 March 2019, 04:00 PM

আজ আমার আঁকা কিছু ছবি তোমাদের দেখাবো। তোমরাও তোমাদের আঁকা ছবি আমাদের দেখতে দিও। 

 

বন্ধুরা, ছবিটা দেখে নিশ্চয়ই বুঝতে পারছো এটা মুক্তিযুদ্ধের ছবি। ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী আমাদের দেশ আক্রমণ করেছিলো। হত্যা, লুটপাট আর ঘড়বাড়ি পুড়িয়ে দিচ্ছিলো। আর তখনই আমাদের দেশের দামাল ছেলেরা রুখে দাঁড়ালো, হাতে অস্ত্র তুলে নিয়ে অনেক সাহসিকতার সঙ্গে শত্রুকে তাড়িয়ে দিলো। আমরা একটা স্বাধীন দেশ পেলাম, যার নাম বাংলাদেশ।

 

বাংলাদেশ হলো নদীমাতৃক দেশ, আর আমাদেরকে বলা হয় মাছে ভাতে বাঙালি। গরম সাদা ভাতের সঙ্গে মাছ ছাড়া আমাদের চলেই না! তাই আমি এঁকে ফেললাম জলের ভেতর থাকা মাছের ছবি। মাছের কিছু ফুসফুস নেই, আছে ফুলকা, ফুলকা দিয়েই সে জলের ভেতর থেকে শ্বাস-প্রশ্বাস নেয়।

 

বাংলাদেশ হলো পাহাড়, নদী, সমুদ্র আর পাখির দেশ। সবুজ পাহাড়ের পেছনে সূর্য অস্ত যাচ্ছে, আর তার লাল রঙ হয়ে ছড়িয়ে পড়েছে পুরো আকাশে। দুটো সাদা বক জলে পা ডুবিয়ে মাছের খোঁজে হাঁটছে। তোমরা কি দেখতে পাচ্ছো মাছটা কেমন পড়িমরি করে পালাচ্ছে!

 

চিরায়ত গ্রামের দৃশ্য। গ্রামের পাশ দিয়ে কুলকুল শব্দে বয়ে গেছে নদী। আর সে নদীতে দুটো রাজহাঁস পা দুলিয়ে সাঁতরে বেড়াচ্ছে।

 

এটা আমি, তাসমিহ্ বিনতে মুশফিক

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!