শিল্পাচার্য জয়নুল আবেদিনের মজার কাণ্ড

জয়নুল আবেদিন ভারতীয় উপমহাদেশের একজন অনন্য শিল্প-প্রতিভা। পূর্ববঙ্গে তথা বাংলাদেশে চিত্রশিল্প বিষয়ক শিক্ষার প্রসারে ভূমিকার জন্য তাকে ‘শিল্পাচার্য’ বলা হয়।

তানিয়া মীরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2018, 11:12 AM
Updated : 28 May 2018, 11:14 AM

তার বিখ্যাত চিত্রকর্মের মধ্যে রয়েছে- দুর্ভিক্ষ চিত্রমালা, নবান্ন, ফসল মাড়াই, সংগ্রাম, সাঁওতাল রমণী, ঝড়, কাক ও বিদ্রোহী ইত্যাদি। তিনি জন্ম নেন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর, মারা যান ১৯৭৬ সালের ২৮ মে।

আজ আমরা তার জীবনের কয়েকটা মজার কাহিনী শুনবো-

১.

১৯৫৩ সালে শিল্পী জয়নুল আবেদিন ইউরোপ ভ্রমণে বের হয়েছিলেন। স্পেনে এসে তিনি বেশ বিপদে পড়লেন কারণ স্প্যানিশ ভাষা তিনি জানতেন না, ইংরেজি জানা লোকও সেখানে কম ছিল। তাই শিল্পী খাবার সময় রেস্তোরাঁয় ঢুকে তার স্কেচ খাতার সাদা কাগজে একপাশে একটি সিদ্ধ করার কড়াই এবং একটি ভাজি করার কড়াই আঁকলেন। তারপর একটি বড় গরু, পাশে গরুর পেছনের রান এঁকে তীর চিহ্ন দিয়ে সিদ্ধ করা কড়াইয়ের দিকে দেখালেন। অর্থাৎ, রানের মাংস রান্না খেতে চান।

একে একে মুরগির ডিম, কপি, আলু যা যা খাবার প্রয়োজন সব এঁকে ফেললেন। স্প্যানিশ ওয়েটারের আর বুঝতে অসুবিধা হলো না যে শিল্পী কী খেতে চান। তারপর থেকে এভাবেই চলতে লাগলো ছবি এঁকে খাবার অর্ডার দেওয়ার তার এক নতুন পদ্ধতি ।

জয়নুল আবেদিন এরপর বিদেশে পথ চলতে আর খুব একটা অসুবিধেয় পড়েননি। কারণ সঙ্গে থাকতো তার স্কেচ খাতা আর পেন্সিল। যে কোন ভাষাভাষীর সঙ্গে ছবি এঁকে ভাবের আদান-প্রদান করে নিতেন, ছবির ভাষা দিয়ে কাজ চালিয়ে যেতেন।

শিল্পীর স্কেচ বই থেকে

 

২.

একবার শিল্পাচার্য জয়নুল আবেদিন গেছেন কিশোরগঞ্জে তার গ্রামের বাড়িতে। গ্রামের এক মুরুব্বি দেখা করতে এসে জয়নুলকে বললেন, ‘কিরে তুই নাকি বিখ্যাত শিল্পী হইছস? দে তো ছাতিটায় আমার নাম লেইখ্যা!’ জয়নুল আবেদিন খুব যত্ন করে ও সময় নিয়ে ছাতাটায় ওই লোকের নাম লিখে দিলেন। প্রায় সঙ্গে সঙ্গে এ ঘটনা ছড়িয়ে পড়লো গ্রামে। গ্রামে ঝড়-বৃষ্টি-রোদে ছাতা একটা গুরুত্বপূর্ণ জিনিস। আর একবার ছাতা হারিয়ে গেলে ওটা যে কার ছাতা বুঝা মুশকিল। আর তাই গ্রামের প্রায় সবাই যার যার ছাতা নিয়ে হাজির, জয়নুলকে দিয়ে ছাতার গায়ে তাদের নাম লিখিয়ে নেবে। শিল্পাচার্য আর কী করবেন, অনেক যত্ন করে সবার ছাতাতেই নাম লিখে দিলেন।

ছবি আঁকছেন শিল্পী

 

৩.

জয়নুল আবেদিন ছেলেবেলায় বাঁশ ও বেতের কাজ, নকশিকাঁথা, জামদানি শাড়ির নকশা, কুমারপাড়া ইত্যাদি দেখতে পছন্দ করতেন। এসব দেখে নিজে নিজেই ছবি আঁকতেন। তখনকার সময় ক্লাস নাইন-টেনে র‌্যাপিড বই ছিল। পড়াশোনার ফাঁকে র‌্যাপিড বইয়ের পাতার চারপাশে তিনি ছবি আঁকতেন।

স্কুলের পড়াশোনা তার ভালো লাগত না। ক্লাসে বসে জানালার ফাঁক দিয়ে আকাশের দিকে তাকিয়ে থাকতেন। কখনো প্রকৃতি দেখতেন। একদিন জয়নুল আবেদিন নিবিষ্ট মনে বইতে ছবি আঁকছেন দেখে হেড মাস্টার তার বইটি চেয়ে নিলেন। তার বই এক নজর বুলিয়ে বললেন- ‘বইটি আমার কাছে থাকুক।’

এদিকে জয়নুল বেশ বিব্রত হলেন। ভয়ে স্কুল পালালেন। কদিন যেতেই হেড মাস্টার বাড়িতে খবর নিয়ে জানতে পারলেন- জয়নুল স্কুলের উদ্দেশে বের হয় এবং যথাসময়ে বাড়ি ফিরে আসে। পরে হেড মাস্টার নিজেই তাদের বাড়িতে এলেন। তার বাবাকে বললেন- ‘আপনার ছেলে তো স্কুলে যায় না। তার কি কোনো অসুখ করেছে?’

জয়নুলকে ডাকা হলো। তিনি শিক্ষকের সামনে এসে বললেন- ‘ভয়ে স্কুলে যাই না।’

‘কীসের ভয়?’

আবেদিন বললেন- ‘বইতে ছবি এঁকেছি এই ভয়ে।’

তখন হেড মাস্টার হো হো করে হাসলেন। তিনি বললেন- ‘তুমি ছবি এঁকে পালাচ্ছ, আর আমি ওই ছবি দেখে তোমাকে খুঁজছি। আমি তোমার বাবার সামনে বলে যাচ্ছি, তুমি চমৎকার ছবি আঁকো। তুমি যদি ছবি আঁকার জগতে যাও তাহলে খুব ভালো করবে।’

তখন জয়নুল আবেদিনের ভেতর একটি স্বপ্ন তৈরি হয়।

তথ্যসূত্র:

১. শিল্পাচার্য জয়নুল আবেদিন, হাশেম খান

২ শিল্পাচার্য জয়নুল আবেদিন জীবন ও কর্ম, জাহাঙ্গীর হোসেন, মাওলা ব্রাদার্স

৩ শিল্পাচার্য জয়নুল আবেদিন স্মারকগ্রন্থ, মোহাম্মদ সিরাজুল ইসলাম, বিশ্বসাহিত্য ভবন