বোতল বেলুনের ফোয়ারা

পদার্থের সাধারণ কিছু বৈশিষ্ট্যের অন্যতম হচ্ছে। পদার্থ স্থান দখল করে। এখন সে পদার্থটি কঠিন তরল বা বায়বীয় যে অবস্থাতেই থাকুক না কেন, তা স্থান অবশ্যই দখল করবে। এই সহজ তথ্যটি আমরা মজার একটা পরীক্ষা দিয়ে নিশ্চিত হতে পারি।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 10:13 AM
Updated : 9 August 2017, 10:13 AM

আমাদের যা যা লাগবে—

১। বাঁকানো যায় এমন একটি স্ট্র

২। প্লাস্টিকের ৫০০ মিলি লিটারের একটি বোতল

৩। পানি (অর্ধেক বোতল)

৪। বাতাস ভর্তি বেলুন

৬। গ্লু গান

যেভাবে করব—

১। ৫০০ মিলির প্লাস্টিকের বোতলটিতে এক কিনারায় একটা ছিদ্র করব যেন স্ট্রটি ঢুকানো যায়। স্ট্র ঢুকানোর পরে যদি বোতলে ছিদ্রটি পুরো আটকে না যায় তবে গ্লু গান দিয়ে সেটা আটকে দিতে হবে যেন এই পথে পানি বা বায়ু বের না হতে পারে।

২। এখন বোতলটি পানি দিয়ে পূর্ণ করবো।

৩। এখন একটু বেলুন ফুলিয়ে সেটা বোতলের মুখে আটকে দিব। খেয়াল রাখতে হবে যেন স্ট্রটি ঠিকমতো বাঁকানো থাকে আর স্ট্রর নিচে একটা ছোট গ্লাস বা কাপ থাকে।

৪। বোতলে বেলুন লাগিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গেই স্ট্র দিয়ে পানি উঠে আসবে

এটি কেন হলো?

স্ট্র দিয়ে পানি উঠে আসার ঘটনাটি খুব সরল ও সাধারণ। বেলুনের সঙ্গে বোতলের সংযোগ করে দেওয়ায় বেলুনে থাকা বাতাস বোতলে চলে এসেছে। বাতাস মিশ্র উপাদানে গঠিত একটি বায়বীয় পদার্থ। তবে পদার্থে সরলতম ধর্ম মেনে এর নির্দিষ্ট একটি অবস্থান আছে এবং তা স্থান দখল করে। বাতাস বোতলের ভিতরে স্থান দখল করে ফেলায় বোতলে ইতিমধ্যে থাকা তরল পানিতে চাপ পরে। এই চাপে পানি বের হয়রে যাওয়ার জন্য ইতিমধ্যেই করে রাখা রাস্তা, স্ট্র দিয়ে সেটা বের হয়ে আসে।

এখন একই পরীক্ষাটি আমরা যদি বড় কোনো বড় আকারের বোতলে করি তাহলে কেমন হবে বলো দেখি?