বিশাল বুদবুদ

সাবান দিয়ে ফেনার বুদবুদ বানানো খুবই মজার ব্যাপার। আমরা সবাই সাবান দিয়ে বুদবুদ বানাই আর সেটাকে উড়তে দেখে খুব মজা পাই। শুধু তাই নয়, বুদবুদ ফাটাতেও খুব মজা হয়, তবে সেই বুদবুদ যদি এক ফুট বা দুই ফুটের সমান বড় হয় তবে কেমন মজা হবে বলো তো?

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 07:34 AM
Updated : 22 July 2017, 07:34 AM

আমরা আজকে বিশাল বড় একটা বুদবুদ বানাবো। এত বড় যে সেটা আমাদের কারও কারও সমান বড়ও হতে পারে। এই বুদবুদ বানাতে আমাদের বড় আলাদা ব্লোয়ার তো লাগবেই, আলাদা ধরণের একটা সাবানও লাগবে যেন এত্ত বড় বুদবুদটা সহজে ফেটে না যায়। এগুলো করতে আমাদের দুই ধাপে আগাতে হবে, প্রথম ধাপে আমরা সাবান বানাবো এবং দ্বিতীয় ধাপে বুদবুদ বানানোর ব্লোয়ার। সবশেষে বানাবো আমাদের কাঙ্ক্ষিত বুদবুদ।

সাবান বানাতে যা যা লাগবে—

১। ২৫০ মিলিগ্রাম তরল বাসন ধোয়ার সাবান বা ডিস ওয়াশার লিকুইড

২। ৫০০ মিলিগ্রাম পানি

৩। চার চা-চামচ চিনি

৪। দুই চা চামচ গ্লিসারিন

যেভাবে সাবান বানাবো—

প্রথমে একটা পাত্রে লিকুইড ডিস ওয়াশার নিয়ে এতে একে একে পানি, চিনি এবং গ্লিসারিন দিয়ে নাড়বো। সবগুলো উপাদান মিশ্রণে ভালোভাবে মিশে গেলে এই মিশ্রণটিকে মুখবন্ধ অবস্থায় একদিন রেখে দিবো।

ব্লোয়ার বানাতে যা যা লাগবে—

১। দুইটা সোজা স্ট্র। যদি বাঁকানো স্ট্র হয় তবে বাঁকানো অংশ কেটে বাদ দিতে হবে।

২। উলের সুতো

৩। সাসলিকের কাঠি

৪। গ্লু গান

যেভাবে ব্লোয়ার বানাবো—

১। স্ট্ররর ভিতর দিয়ে সুতো ঢুকিয়ে কিছুটা জায়গা শুধু সুতো রেখে আবার আরেকটি স্ট্রটিতে সেই সুতোটাই ঢুকিয়ে বের করে আবার একই সমান সুতো রেখে প্রথম স্ট্রর নিচে যেখান দিয়ে প্রথম সুতোর প্রান্ত আছে সেখানে বেঁধে দিতে হবে। এভাবে একটা আয়াতাকার কাঠামো হবে যার আনুভূমিকে বাহুগুলো হবে সুতোর আর উলম্ব বাহুগুলো হবে স্ট্রর।  

২। এইবার স্ট্র দুইটির নিচে সাসলিকের কাঠি দুটি গ্লুগান দিয়ে আটকে দিতে হবে। এভাবে ব্লোয়ারটা ধরার একটা ভালো হাতল হবে।

তৈরি হয়ে গেলো আমাদের ব্লোয়ার ও সাবান। এখন একটু বড় জায়গা যেমন বাসার ছাঁদে বা খোলা মাঠে গিয়ে বিশাল বুদবুদ বানাতে হবে। সাবানটাকে একটা ট্রেতে নিয়ে সেটায় ব্লোয়ার ডুবিয়ে উঁচু করে ফুঁ দিতে হবে। তাহলে বিশাল একটা বেলুন বের হতে থাকবে। একদম ফুঁ না দিয়ে বাতাদের মুখে ধরলেও হবে নিজে থেকেই বুদবুদ বের হবে। এর এই বুদবুদের আকার হবে বিশাল। প্রায় এক দুই ফুট বড়। তার উপর এটা আমাদের আগের স্ট্র দিয়ে বানানো বুদবুদের মতো গোল না। এটার আকার পরিবর্তনশীল কখনও ঘুরতে ঘুরতে একটা ভেঙ্গে দুটিও হতে পারে।

আমরা এইক্ষেত্রে সে সাবান এবং পানির মিশ্রণ ব্যবহার করেছি তার অনুপাত মূলত ১:২। অর্থাৎ সাবানের দ্বিগুণ পানি দিতে হবে। তবে ডিস ওয়াশিং লিকুইড না নিয়ে যদি কাপড় ধোয়ার তরল সাবান নেই তবে এর অনুপাত হবে সমান সমান। মানে যতটুকু সাবান ততটুকুই পানি। চিনি এবং গ্লিসারিন পানি ও সাবানের মধ্যেকার বন্ধন দৃঢ় করার কাজে ব্যবহৃত হয়েছে। এ কারণে বুদবুদটা এত বড় হতে পেরেছে নতুবা শুরুতেই ফেটে যত।

পৃথিবীর সবচেয়ে বড় বুদবুদটি বানানো হয়েছিল ২০১৪ সালে গ্যারি পার্লমান নামে একজন মানুষ বিশাল একটি বুদবুদ বানিয়েছিলেন, সেটার আকৃতি ছিল ৮৩৪ কিউবিক ফুট। অর্থাৎ আমাদের বুদবুদের ৮শ গুণ বড়! গিনিজ ওয়ার্ল্ড রেকর্ড বুকে তার নাম লিপিবদ্ধ করা হয়েছে।