জাদুর কল

এমন একটা কল আমরা প্রায়ই দেখি যেটা থেকে অনবরত পানি আসছে তবে কলটির নেই কোনো পাইপ, নেই কোনো দাঁড়িয়ে থাকার সহায়ক স্তম্ভও তারপরেও সেই কলটি দিব্যি দাঁড়িয়েও থাকে আবার কে জানে কোথা থেকে সারাক্ষণ পানিও ফেলছে। এটা কি কোনো জাদু নাকি চোখের ভেলকি?

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 12:52 PM
Updated : 21 May 2017, 12:52 PM

ইউরোপে অনেক জায়গাতেই এই ভেলকি বা ইলুশনের বিশাল বিশাল কল দেখতে পাওয়া যায়। অন্যান্য দেশেও ছোট বড় মাপের এমন স্তম্ভ দেখা যায়। অনেক সময় সেগুলো এত ছোট হয় যে শো পিস আকারে একটা ঘরের ভিতরে এঁটে যায়। তবে দেখতে যতটা জাদুকরী মনে হোক না কেন, এই সব কলের পিছনের বিজ্ঞান খুবই সাধারণ। এখানে একটা স্তম্ভও আছে পানির উৎসও।  দুটিই একটি আরেকটিকে আড়াল করার কাজ করে।

সাধারণ কলে যে পানি পরে সেই ধারার মতো এই পাইপ ছাড়া কলেও পানি পড়ে তবে সম্পূর্ণ কল দিয়ে শুধু পানি পড়ে না। পানির ধারার ঠিক মাঝামাঝি অংশে একটা স্বচ্ছ পদার্থের পাইপ থাকে। এই পাইপ একদিকে যেমন কলটিকে ধরে রাখে অপরদিকে পানিরও যোগান দেয়।

পাইপ ছাড়া কলের এই স্তম্ভের নিচে সবসময়ই একটা জলাশয় মতো থাকে। ফলে পুরো কাঠামোতে পানির একটি চক্র চলে, জলাশয় থেকে পানি মধ্যের স্বচ্ছ পাইপ দিয়ে কলের মুখে পৌছায়। পানি উপরে তোলার একটা পাম্প কলের ভিতরে থাকে। কলের মুখ থেকে পানি আবার কলের মুখ থেকেই ছড়িয়ে নিচে চলে আসে। এভাবে নিচে আসার পথে পানির ধারা ভিতরের পাইপটিকে আড়াল করে ফেলে। আর আমরা ভাবি, পাইপ ছাড়া কলে পানি এলো কোথা থেকে।