ছোট্ট পাখি স্নোয়ি প্লোভার

পাখিটার নাম স্নোয়ি প্লোভার। যেমন নাম তেমনি দেখতে। মনে হয় যেন বরফের ছোট একটা বল। নরম আর মসৃণ। সাগরের পানির একদম সঙ্গে বাস করে। পানির মধ্যে গিয়ে লাফালাফি করে। খেলাটাও খুব মজার। ঢেউ নেমে পানি সরে গেলে দল বেধে স্নোয়ি প্লোভাররা লাফিয়ে লাফিয়ে পানিকে তাড়া করে, যেই আবার ঢেউ আসে ওমনি সবাই মিলে দে ছুট।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2017, 05:36 AM
Updated : 9 April 2017, 05:36 AM

স্নোয়ি প্লোভারদের খেলাটা শুনতে কেমন আমাদের কাবাডি খেলার মতো না? এ ওকে তাড়া করছে ও তাকে তাড়া করছে? কিন্তু খেলাটা যে এত সহজ নয় সেটা বুঝতে হলে তোমাকে দেখতে হবে ডিজনির শর্ট ফিল্ম ‘পাইপার’। চমৎকার এই সিনেমায় তুমি দেখতে পারবে ছোট্ট একটা স্নোয়ি প্লোভারকে যে মাত্র মায়ের আচলের তলা থেকে প্রথম নিজে নিজে খাবার খুঁজতে বের হচ্ছে।

আমরা যেটাকে স্নোয়ি প্লোভারের সাগরের সঙ্গে কাবাডি খেলা ভাবছিলাম ওটা আসলে যে ওদের খাওয়া খোঁজার পদ্ধতি সেটা জানা যায়, ২০১৬ সালের বেস্ট অ্যানিমেটেড শর্ট ফিল্মের ক্যাটাগরিতে অস্কার পাওয়া ‘পাইপার’ সিনেমাটায়। ফাইন্ডিং ডোরির সঙ্গে একত্রে মুক্তি পাওয়া এই শর্ট ফিল্মে ডিরেক্টর অ্যালান বারিলারো দেখান, ছোট্ট পাখিটা মাকে ছাড়া একা একা সাগরে খাওয়ার সন্ধানে যেতে ভয় পায়। হঠাৎ আসা সাগরের ঢেউয়ের ফাঁকে ফাঁকে সৈকত থেকে খুঁটে শামুক, ঝিনুক বা কাঁকড়া খুঁজে খেতে তার দারুণ বিরাগ। এর মধ্যেই আবার ঢেউ চলে আসে। ভয়ে ছোট্ট পাখির জান যায় যায়। এরপর সে একটা কাঁকড়াকে পিছু করে ঢেউয়ের নিচের পানির ভিতরে কোথায় কোন শামুক গেঁথে আছে ঠিকঠাক জেনে ফেলে। তারপর যখন ঢেউ সরে যায় ওর ভয়ও সরে যায়। ও টুপটাপ সব শামুক গুগলি বের করে খেতে থাকে।

স্নোয়ি প্লোভারদের খাওয়া আসলে এগুলোই, পানির নিচের শামুক ঝিনুক আর অন্য সব ক্ষুদ্র ক্রাস্টশিয়ান। মানে হলো, ঐ উপরে খোলস আছে এমন ছোট ছোট প্রাণী।

গোল মাথা, খাড়া কপাল, ছোট ঘাড়, বড় বড় কালো চোখ ওদের খুব সুন্দর একটা অবয় দেয়। ওদের গায়ের রঙ্গটা ধুসর, তবে পা পর্যন্ত যেতে যেতে এই রঙ হয়ে যায় কালো। কেমন একটা অম্বার রঙ মনে হয়। যদিও ওদের পালক তুষার সাদা তবে গাঁয়ে বাদামী, কালো, ধুসর রঙের দাগও থাকে।

পাইপার দেখে আবার ভেবো না স্নোয়ি প্লোভাররা শুধু সাগরেই থাকে। কিছু কিছু প্লোভার তৃণভূমিতেও থাকে। ওরা তো আর সাগর পাড়ের স্নোয়ি প্লোভারদের মতো সি ফুড খেতে পারে না। ওরা খায় পোকা মাকড়। কিছু কিছু প্লোভার তো ডোবা বা মাজা পুকুরের পাড়েও থাকে। ওরাও সেখানের মাটি থেকে খুঁটে খুঁটে পোকা কৃমি এগুলো খেয়ে ফেলে। 

সাগরের প্লোভারগুলোর সাগরের কাছেই পাথরের স্তূপের মধ্যে বাড়ি করে থাকে। তবে এখন মানুষ যেভাবে সাগরের পাশের স্তূপ সরিয়ে নিজেদের মতো সৈকতকে সুন্দর করে নিচ্ছে প্লোভাররা আর বাড়ি করার মত জায়গা খুঁজে পাচ্ছে না। এভাবে ওদের সংখ্যা কমে যাচ্ছে খুব দ্রুত।