শিশু দিবসে শিল্প-সত্ত্বা উৎযাপন

আসছে ১৭ মার্চ আমাদের জন্য একটা বিশেষ দিন। সেদিনটা বাংলাদেশের শিশুদের জন্য নিজস্ব দিন। বুঝতে পারো কেমন দারুণ একটা বিষয়! সারাটা দিন শুধুই আমাদের মতো ছোট্ট ছোট্ট শিশুদের।

>>মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 07:31 AM
Updated : 13 March 2017, 07:31 AM

তবে শিশু দিবসের দিনে আরেকটি গুরুত্বপূর্ণ দিন। সেদিন আমাদের প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনও। তাই সেই দিনটি উৎযাপন রাজধানীর পল্লবীতে পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে  সেন্টার ফর এডভান্স নারচারিং এন্ড ভিজ্যুয়াল আর্ট স্টাডিজ (ক্যানভাস) এর ‘ফ্লাগশিপ ইভেন্ট’ শিশুশিল্প উৎসব অনুষ্ঠিত হবে। তাই, আগামী ১৭ মার্চ শিশু দিবসে অনুষ্ঠিতব্য ক্যানভাস আর্ট ফেস্ট-২০১৭ শিরোনামের এই আয়োজনের প্রস্তুতি শুরু হয়ে গেছে ইতিমধ্যে।

কী থাকবে সেই অনুষ্ঠানে?

সকালেই থাকছে উন্মুক্ত শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। শিশুদের আঁকা ছবিগুলোর প্রদর্শনী চলবে দিনভর। একই সময়ে  অভিজ্ঞ শিল্পীদের তত্ত্বাবধানে চারুকলার বিভিন্ন বিষয়ে বিশেষায়িত কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণকারী শিশুদের চিত্রাঙ্কন ও রঙ, কারু ও মৃত্তিকা শিল্প, স্থির ও ছাপচিত্র এবং ভাস্কর্য ও সমন্বিত শিল্পকলার সম্পর্কে জানানো হবে। একইসঙ্গে তারা হাতে-কলমে শেখারও সুযোগ পাবে। এর মূল উদ্দেশ্য শিশুশিল্পীদের মনোজগতের মনন ও ভাবপ্রকাশের বিজ্ঞানকে একটুখানি উসকে দেয়া।

কারা যেতে পারবে?

তিন থেকে ১৫ বছর বয়সী শিশুরা বিভিন্ন গ্রুপে উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

কীভাবে যাওয়া যাবে?

আগ্রহীদের ক্যানভাসের ওয়েবসাইটে (www.canvas.edu) রেজিস্ট্রেশন করতে হবে। যা বিনামূল্যেই করা যাবে। তবে কর্মশালায় অংশ নিতে নির্দিষ্ট ফি দিতে হবে। এতে গুরু ভূমিকায় থাকবে থাকবেন চারুকলার বিভিন্ন শাখার অভিজ্ঞ শিল্পীবৃন্দ।

আরও কে কে থাকবেন?

উৎসবের ভোরে গোষ্ঠ গান করবেন কুষ্টিয়া থেকে আগত বাউল শিল্পীরা। এ সময় স্বাগত বক্তব্য রাখবেন ক্যানভাস প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাজী মোস্তফা আলম (এফসিএ)। সন্ধ্যায় উৎসবের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করবেন স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা।  এছাড়া তাছাড়াও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কার্টুনিস্ট আহসান হাবীব, শিল্পী, কবি ও নির্মাতা টোকন ঠাকুর, শিল্পী নায়লা আজাদসহ আরও অনেকে।

যোগাযোগ—

উৎসব ব্যবস্থাপনা করবে চৌরাস্তা মার্কেটিং এন্ড কম্যুউনিকেশন। অডিও-ভিজ্যুয়াল ডকুমেন্টেশনের দায়িত্বে থাকছে সেনাস্ত স্টুডিও। আর মিডিয়া পার্টনার হিসেবে থাকছ রেডিও এবিসি, বিডিনিউজ টুয়েন্টি ফোর ডটকম ও দৈনিক সমকাল। গত বছর এই উৎসবে ঢাকার বিভিন্ন শিক্ষালয়ের প্রায় পাঁচশ শিক্ষার্থী অংশ নিয়েছিলো। এবার তাদের সংখ্যা আরও বাড়বে বলে আশা করছেন আয়োজকরা। আরও জানতে সরাসরি  কল করতে হবে - উৎসবের ব্যবস্থাপনা প্রধান ফাহিম ফেরদৌসের  +৮৮০১৭১৫০১৩২৩৪ নম্বরে।