নীল মার্লিন মাছ

মাছটার নাম ব্লু মার্লিন। বাংলা নীল মার্লিন বলা যায়। তবে বাংলায় এ মাছের নাম পাওয়া বেশ শক্ত। কারণ আমাদের ছোট্ট বঙ্গোপসাগরে এই মাছগুলো সহজে পা দেয় না। ওদের প্রিয় বড় বড় সমুদ্র। যে সমুদ্র গভীর আর বিশাল। তাই সমগ্র মহাসমুদ্র অঞ্চলেই সহজেই চোখে পড়বে ব্লু মার্লিন মাছটা। তবে সমুদ্রটা হতে হবে উষ্ণ। গরম গরম পানি ব্লু মার্লিনের খুব পছন্দ।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2016, 01:13 PM
Updated : 19 Dec 2016, 03:44 PM

গভীর সমুদ্রে বিশাল নীল রূপালী আলোর ঝলকের মতো দেখা মিলে ব্লু মার্লিনের। তাদের শরীর খুবই বড়। গড়ে প্রায় ১৪ ফুট পর্যন্ত লম্বা হয়। একবার তো একটা ব্লু মার্লিন ধরা পরেছিল সেটা লেজ থেকে চোখ পর্যন্ত ১৬ ফুট লম্বা ছিল। যদি উপরের চোয়াল পর্যন্ত মাপা হতো তাহলে লম্বায় আরও বেশি হতে পারত। কারণটা জানো কি? ব্লু মার্লিন মাছের উপরের চোয়ালটা বিরাট একটা সরু তরবারির মতো লম্বা।

এই লম্বা সরু উপরের চোয়াল, দীর্ঘ দেহ’র সঙ্গে ব্লু মার্লিনের ওজনও অনেক বেশি। গড়ে প্রায় ৯০০ কিলোগ্রাম। ভাবা যায়! একটা মানুষ যদি ১০০ কিলোগ্রামেও পৌঁছে যায় সে রীতিমতো একটা দৈত্যাকার মানুষ হয়ে যায়। আর এই মাছ তারও নয়গুণ বড়! তবে মজার বিষয় কী জানো? সমুদ্রগুলো এতই বড় জায়গা যে এই আকার বেশ ভালোভাবে এঁটে যায়।

তবে যে সব আকার ও ওজনের কথা বললাম এগুলো সব মেয়ে ব্লু মার্লিন। সবচেয়ে বড় আকারের একটা ছেলে ব্লু মার্লিন মাছ মেয়েদের চার ভাগের একভাগ আকারের হয়।

গায়ের রঙ, বিশাল আকার আর বৈশিষ্ট্যপূর্ণ উপরের চোয়ালের সঙ্গে আরেকটা বিষয় আছে যেটা ব্লু মার্লিন মাছকে একদম অনন্য করে রাখে। সেটা হলো, এই মাছের ক্ষিপ্রতা অনেক বেশি। ওজন অনেক বলেই যে সে ধীরে সাঁতার কাটে বিষয়টা এমন না। বরং ওজন নিয়ে এই মাছের সাতার আরও দ্রুত হয়, ঘণ্টায় গড়ে এরা প্রায় ৬০ কিলোমিটার বেগে ছুটতে পারে। একটা মোটর গাড়ির গড় বেগ এমনই।

ব্লু মার্লিনের আরেকটা মজার বিষয় হলো, ওরা কখনও ঝাঁক বেঁধে ঘুরে না। একটা মাছ একা একাই প্রায় পুরো জীবন কাটিয়ে দেয়। এমনকি ডিমে তা দেওয়ার সময়েও বাবা মা ওদের পাশে থাকে না। মা ব্লু মার্লিনরা পানিতে ডিম পেরে নিজের মতো চলে যায়। এরপর ডিম পানিতে ভেসে ভেসে যেখানে খুশি যায়। আর সেখানেই একদম একা একা ডিম ফুটে বাচ্চা হয়। এরপর বাকি জীবন তারা একা নিজের মতোই কাটিয়ে দেয়। একটা ব্লু মার্লিন প্রায় ২৭ বছর পর্যন্ত বেঁচে থাকে।

ব্লু মার্লিনদের খুব প্রিয় সমুদ্রের উপরের পৃষ্ঠের গরম গরম পানি। প্রায়ই ভারত মহাসাগর, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহা সাগরের পৃষ্ঠের গরম পানিতে ওদের হুটোপুটি করতে দেখা যায়। গরম বাতাস ব্লু মার্লিনদের এতই পছন্দ যে ওরা গরম পানির স্রোতের পিছু করতে করতে শত, সহস্র মাইল পথ পাড়ি দিয়ে ফেলে।

এমনিতে ব্লু মার্লিনরা পানির উপরের দিকে থাকা খাবার দাবারই মহা আনন্দে খায়। তবে মধ্যে মধ্যে যদি ভূরিভোজনের শখ হয় তবে আর রক্ষা নাই। বিশাল শরীর নিয়ে সাঁই করে পানির একদম নিচে চলে যায়। যেখানে অনেক অনেক স্কুইড, টুনা মাছ আর অন্য মাছদের ঝাঁক আছে। উপরের চোয়াল প্রসারিত করে খপ করে মাছেদের ধরে ধরে পেট পুরে খায় ব্লু মার্লিনরা।