ঝুলন্ত স্ট্রবেরির বাগান

শীতকাল এলেই মনটা কেমন আনন্দে নেচে উঠে। ঠাণ্ডা বাতাস আর মিষ্টি রোদ মিলে খুব আরামদায়ক একটা অবস্থা তৈরি হয়।

>> অগ্নিলা রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2015, 08:30 AM
Updated : 6 Oct 2016, 00:13 AM

এই আরাম আর মজা আরও বেড়ে যায় যখন বছর শেষ মাথায় এসে শীতে একটা লম্বা ছুটি পাওয়া যায়। তবে ছুটির জন্য যত আগ্রহ নিয়ে অপেক্ষা করা হয়। ছুটিতে এসে ঝপ করে সব আগ্রহ মাটি হয়ে যায়। হবে নাই বা কেন? ছুটিতে করার মনের মতো কাজ না পাওয়া গেলে কি আর ছুটি মজার হয়। কতদিন আর শুয়ে বসে ছুটি কাটানো যায় বলো?

ছুটিতে করার জন্য তাই মজার মজার কাজ চাই। এমন কাজ যা থেকে সরাসরি মজার কোনো ফল পাওয়া আয়। আর ফল পাওয়ার জন্য আমরা যদি সত্যি সত্যি ফল গাছ লাগাই তাহলে মজাটা কত বেড়ে যাবে ভাবো একবার! ভাবছো আমাদের এই ইস্পাত-কংক্রিটের শহরে ফল গাছ লাগাবোই বা কোথায় আর যত্নই বা নেব কোথায় বলো তো? তোমরা যদি গাছ লাগাবো এবং পরিচর্যা বিষয়ে সচেতন হয়ে থাকো তবে লক্ষ্য করে থাকবে গাছ মানেই বড় বৃক্ষ নয়। গাছ কিছু ঝাড়ের মতো গুল্ম ধরণের হয় কিছু একদম ছোট লতার মতো হয়। আমরা এমন একটা ফলের গাছ স্ট্রবেরিকে তাই বেছে নিয়েছি যেন সহজেই আমরা চাষ করতে পারি।

এমনিতে স্ট্রবেরি ক্ষেতে মাটিতে চাষ করা হয়। তবে আমাদের এই চাষ যেহেতু কোনো বাণিজ্যিক উদ্দেশ্যে নয় তাই আমরা ছট ছোট মাটির ঝুলন্ত পাত্র নিবো স্ট্রবেরি চাষ করতে। এরকম ঝুলন্ত বাগান নেওয়ার ফলে আমাদের কিছু সুবিধাও হবে। যেমন- স্ট্রবেরি রানার শিকরের প্রলম্বিত অংশ দিয়ে বংশ গাছের বংশ বিস্তার করে এভাবে অনেক রানার বের হলে ফলনের জন্য ক্ষতিকর। আমরা যেহেতু নির্দিষ্ট পটে সীমাবদ্ধ জায়গায় চাষ করব আমাদের গাছ অকারণে বেড়ে ফলনের ক্ষতি করবে না। আরেকটা সুবিধা হচ্ছে স্ট্রবেরির গন্ধ খুবই আকর্ষণীয়; এই গন্ধে আকৃষ্ট হয়ে গাছে পিঁপড়ার আক্রমণ হয়। আমাদের ক্ষেত্রে এমন কিছু হওয়ার সম্ভাবনা কম, পিঁপড়ার পক্ষে ঝুলন্ত পাত্রে উঠা কষ্টকর।

এই মজার বাগানটি বানাতে আমাদের কী কী লাগবে টাই আগে চট করে জেনে নেই—

১। কতগুলো ঝুলন্ত পাত্র

২। বালু মিশ্রিত মাটি

৩। গোবর বা অন্য যে কোনো জৈব সার

৪। রাবি স্ট্রবেরি বা বারি স্ট্রবেরি জাতের চারা

৫।মোটামুটি রোদ আসে এমন একটা ঝুলানোর জায়গা

কীভাবে করবো—

১। মাটি এবং গোবর ১:১ অনুপাতে মিলিয়ে মাটিকে হাত দিয়ে ভেঙ্গে ঝুরঝুরা করে প্রতিটি পাত্র ভরে নিবো

২। এরপরে পাত্রগুলিতে স্ট্রবেরির চারা রোপণ করে দিবো। স্ট্রবেরি মূলত মৃদু শীতপ্রধান অঞ্চলের ফসল। দিন ও রাতে যথাক্রমে ২০-২৬ ডিগ্রী সে: ও ১২-১৬ ডিগ্রী  সে. তাপমাত্রা এর জন্য উপযোগী। তোমরা যদি জানুয়ারি মাস নাগাত ফসল পেতে চাও তবে এই নভেম্বরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহের মধ্যেই চারা রোপণ করে ফেলতে পারো।

চারার যত্ন—

এমনিতে স্ট্রবেরির চারার তেমন কোনো যত্নেরই দরকার হয় না। তবে স্ট্রবেরির কিছু রোগ বালাই হতে পারে।এমনিতে মাটি থেকে উপরে থাকার কারণে আর্দ্রতা এবং ছত্রাক জনিত সমস্যা তোমার গাছে হবে না। তবে  কুয়াশার সময় আর্দ্রতা সম্পর্কে যদি সচেতন থাকা যায় তাহলে আর কোনো কথাই নেই। জানুয়ারি মাসে তুমি শুধু গাছ থেকে স্ট্রবেরি পারবে আর খাবে।