চিলড্রেন অফ হেভেন

আলি এবং জারা দুই ভাই-বোন। বাস করে দক্ষিণ তেহরানের দরিদ্র এক এলাকায়। ওরা যে শুধু দরিদ্র এলাকায় বাস করে তাই নয়। ওরা নিজেরাও খুবই গরীব। প্রায় পাঁচ মাস ধরে ওদের বাড়িভাড়া বাকি পড়ে আছে। বাড়িওয়ালা প্রায়ই বাড়িতে এসে টাকার তাগাদা দিয়ে যান। মুদি দোকানেও কিছু টাকা পায়। ওদের বাবা-মাও বেশ খারাপ অবস্থায় আছেন। ওদের বাবাও নতুন কাজের সন্ধানে বেশ বিমর্ষ। এমন অবস্থায় ওরা দুই ভাই-বোন একটা অঘটন ঘটিয়ে ফেলে।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2015, 09:34 AM
Updated : 5 Oct 2016, 07:59 PM

আলি বাজারে গিয়েছিলো আলু কিনতে আর জারার জুতো সেলাই করাতে। যদিও জারার জুতোটা পুরাতন-ছেঁড়া ছিলো, কিন্তু খুব সুন্দর একজোড়া গোলাপি রঙের জুতো ছিলো। অন্তত জারার কাছে সেটি খুবই মূল্যবান ছিলো। মুচির কাছে জারার জুতোজোড়া রেখে আলি আলু কিনতে যায়। একজন লোক সেসময়ে ভুল করে আবর্জনার সঙ্গে জারার জুতোটি ফেলে দেয়। শুরু হয় আলি এবং জারার গল্পের।

জুতো হারিয়ে জারা খুব মন খারাপ করে। আলিও বুঝতে পারে বোন কত কষ্টই না পাচ্ছে। কিন্তু মন খারাপের চেয়ে বড় কিছু বিষয় বাস্তব পৃথিবীতে থেকে যায়। সেটি বেশ নির্মমও হয়। জুতো ছাড়া জারাকে কিছুতেই যে স্কুলে ঢুকতে দিবে না। যেভাবেই হোক জারার একজোড়া জুতো লাগবেই লাগবে।

আলি-জারাদের পরিবার এমনিই বেশ সমস্যার মধ্য দিয়ে যাচ্ছিলো, এরকম একটা অবস্থায় আলি ও জারার পক্ষে বাড়িতে জুতোর কথা জানানো বেশ কঠিন হয়ে পরে। ওরা দুই-ভাইবোন মিলে ঠিক করে বাবা-মাকে জুতো হারানোর ঘটনা জানাবে না, নিজেরাই যেভাবে হোক এই সমস্যার একটা সমাধান করবে। ওরা বুদ্ধি আঁটে যে, আলির জুতোজোড়া আলি এবং জারা ভাগাভাগি করে পরবে। সকালের দিকে জারা আলির জুতো পরে স্কুলে যাবে, দুপুরের দিকে আলিকে আবার সেই জুতো ফিরিয়ে দেওয়া হবে। আলি তখন সেই জুতো পড়ে তার স্কুলে যাবে।

পরিকল্পনাটা শুনতে বেশ ভালোই শোনাচ্ছিলো, কিন্তু সেটি বাস্তবায়ন করা বেশ কঠিন হয়ে যায়। জুতো পরিবর্তনের ঝামেলায় আলি কয়েকবার স্কুলে যেতে দেরি করে ফেলে। একজন শিক্ষক আলিকে বেশ তিরস্কার করেন। স্কুলে আলি বড় বড় সমস্যায় পরে। এদিকে জারাও তার এক বন্ধুর পায়ে ওর হারিয়ে যাওয়া জুতো জোড়া দেখতে পায়। ওদের জুতো সমস্যা নতুন দিকে মোর নেয়।   

দুই ভাই-বোনের জুতো খোঁজা এবং জুতো সমস্যা সমাধানের আপ্রাণ প্রয়াস নিয়ে তৈরি ইরানি এই সিনেমাটির নাম চিলড্রেন অফ হেভেন। সিনেমাটির নির্দেশনা দিয়েছেন বিখ্যাত ইরানি নির্দেশক এবং লেখক মাজিদ মাজিদ। গল্পটিও উনার লেখা। ১৯৯৭ সালে এই সিনেমাটি প্রথম তেহরানে ফজর ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়। অসম্ভব হৃদয়স্পর্শী এই সিনেমাটি ১৯৯৮ সালে শ্রেষ্ঠ বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পায়।

আলি ও জারা শেষ পর্যন্ত ওদের জুতোর সমস্যা কীভাবে সমাধান করে এটি জানতে তোমরাও দেখতে পারো এই ক্লাসিক সিনেমাটি।