উন্নয়নের ধুলায় ধূসর রাজধানী

এক সঙ্গে কয়েকটি উন্নয়ন কাজ চলায় ধুলায় নাকাল হতে হচ্ছে রাজধানবাসীকে; এই দুর্ভোগ এড়াতে দুই সিটি করপোরেশনের কোনো পদক্ষেপও দেখা যাচ্ছে না।

ওবায়দুর মাসুমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 03:28 AM
Updated : 19 Jan 2017, 04:05 AM

ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, নিজস্ব অর্থায়নে ৯৫ কিলোমিটার সড়ক, ৮৫ কিলোমিটার ফুটপাত ও ২৩ কিলোমিটার নর্দমা উন্নয়নের কাজ চলছে তাদের। এছাড়া চলছে আরও চারটি প্রকল্পের আওতায় ১৭৫ কিলোমিটার রাস্তা, ২১৩ কিলোমিটার নর্দমা এবং ১১৮ কিলোমিটার ফুটপাত ও সাড়ে ৫ কিলোমিটার মিডিয়ান উন্নয়নকাজ।

দক্ষিণ সিটি করপোরেশন ৫০ কিলোমিটার সড়ক, ৫৪ কিলোমিটার নর্দমা ও ১৪ কিলোমিটার ফুটপাত উন্নয়ন কাজ চালাচ্ছে।

এছাড়া ঢাকা ওয়াসা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন নালা, তিতাস গ্যাসের লাইন স্থাপন, ডেসকো ও ডিপিডিসি ভূগর্ভস্থ বৈদ্যুতিক তার, বিটিসিএল টেলিফোন লাইন এবং বিভিন্ন বেসরকারি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের ভূগর্ভস্থ ইন্টারনেট কেবল লাইন বসাতে রাজধানী জুড়ে সড়ক কাটা হচ্ছে। এসব কাজের জন্যও সড়কে ধুলা হচ্ছে।

এই ধুলার দুর্ভোগ থেকে মুক্তি দিতে কোনো প্রযুক্তি হাতে না থাকলেও পানি ছিটানোর নির্দেশনা উন্নয়ন কাজগুলোর ঠিকাদারদের দেওয়া আছে বলে সিটি করপোরেশন ও সংস্থাগুলোর কর্মকর্তারা জানিয়েছেন।

তবে তাও যে মানা হচ্ছে না তা গুলশান, বাড্ডা, প্রগতি সরণি, রামপুরা, মহাখালী, ধানমণ্ডির মিরপুর রোড, আসাদগেট, বেগম রোকেয়া সরণি, বিজয়নগর, গুলিস্থান ও যাত্রাবাড়ী এলাকায় ঘুরলেই বোঝা যায়।

ভূগর্ভস্থ বৈদ্যুতিক তার বসাতে এক সপ্তাহেরও বেশি সময় আগে খোঁড়া হয়েছে মিরপুর ৬ নম্বর সেকশনের প্রশিকা মোড় থেকে শিয়ালবাড়ি মোড় পর্যন্ত সড়কের একপাশ। গর্ত করে মাটি তুলে তা রাস্তায় ফেলে রাখা হয়েছে।

এভাবে মাটি ফেলার কারণে এ সড়কে ধুলা বেড়ে গেছে বলে জানান শিয়ালবাড়ির বাসিন্দা আতিকুর রহমান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাস্তায় মাটি উঠাইয়া রাইখা গেছে প্রায় ১০ দিন আগে। এরপর আর খবর নাই। আগে সড়কে ডেইলি ঝাড়ু দিত। মাটির কারণে ঝাড়ু দেয় না, এই মাটি শুকাইয়াও রাস্তায় ধুলার পরিমাণ বাড়াইছে।”

ফুটপাত ও ড্রেনেজ উন্নয়নকাজের জন্য গুলিস্তানে সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে থেকে বায়তুল মোকাররমের দক্ষিণ ফটক পর্যন্ত সড়কের দুপাশে খোঁড়া হয়েছে। সেখানেও গর্ত খুঁড়ে তোলা মাটি ফেলে রাখা হয়েছে রাস্তায়। নির্মাণকাজের জন্য আনা বালু-ইট রাখা হয়েছে সড়কে।

গুলিস্তান সিনেমা হলের সামনে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্য আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রাস্তায় মাটি ফেলে রাখায় এখানে ধুলার পরিমাণ বেড়েছে ।

“গুলিস্তানে এমনিতেই ধুলা বেশি, এখন আরও বাড়ছে। ডিউটি শেষে রাতে বাসায় গেলে মাথার চুল সাদা হয়ে যায়। হাঁচি দিলে নাক থেকে কালো কালো কী যেন বের হয়ে আসে।”

বিজয় নগর, কাকরাইল হয়ে শান্তিনগর পর্যন্ত সড়কের ফুটপাত ও ড্রেনেজ উন্নয়নকাজ চলছে। সেখানে বিভিন্ন অংশে মাটি ছড়িয়ে আছে। তা থেকে হচ্ছে ধুলা। গাড়ি চলাচলের সময় ধুলা উড়ছে বাতাসে।

দীর্ঘদিন ধরে চলা এ উন্নয়নকাজের কারণে ভোগান্তি বেড়েছে বলে জানান বিজয়নগরের ‘অপটো হোম’ নামে একটি চশমা দোকানের কর্মী হুমায়ুন কবির।

“গত ২ মাস ধইরা এই কাজ করতেছে। মাটি তুইলা রাস্তায় রাইখা দেয়। ধুলা হইলেও পানি ছিটায় না। আমাগো দোকানে প্রচুর ধুলা আসে। দিনে কয়েকবার ঝাড়ু দিতে হয়।”

এ অংশের ঠিকাদারি প্রতিষ্ঠান জি কে এন্টারপ্রাইজ। নির্মাণকাজ তদারকির দায়িত্বে থাকা উপ-ঠিকাদার আবদুর রহিম মৃধা দাবি করেন, এখানে অন্য এলাকার চেয়ে ‘ভালোভাবে’ কাজ করা হচ্ছে।

“দিনের বেলা ট্রাক আসতে পারে না। তাই রাতে মাটি সরাইয়া নেই। করপোরেশনের গাড়ি না আসলে আমরাই মাঝে মাঝে রাস্তায় পানি ছিটাইয়া দিই।”

রাজধানীর গাবতলী এলাকায় ধুলার প্রকোপ বাড়ায় পরিবেশ দূষণে বাড়ছে পথচারী এবং গাড়িতে যাতায়াতকারীদের স্বাস্থ্য ঝুঁকিও। ছবিটি রোববার দুপুরের। ছবি: আসাদুজ্জামান প্রামানিক

প্রায় সারাবছরই ধুলায় আচ্ছাদিত থাকে যাত্রাবাড়ী এলাকার সড়কগুলো। ডেমরা সড়ক, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং যাত্রাবাড়ী-পোস্তগোলা সড়কের ভাঙাচোরা অংশ থেকে ধুলা ওড়ে। এছাড়া সড়ক, ফুটপাত ও ড্রেনেজ উন্নয়নকাজ করা হচ্ছে যাত্রাবাড়ীর শহীদ ফারুক সড়কে। এ এলাকায়ও ধুলার রাজত্ব।

মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের নিচে অসমাপ্ত সড়কদ্বীপের কাজ শেষ হওয়ায় ধুলা উড়ছে বলে অভিযোগ করেন দক্ষিণ যাত্রাবাড়ীর ‘মায়ের দোয়া’ ফার্নিচারের মালিক বেলায়েত হোসেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সকাল ৯টা থেকে রাত ১১ পর্যন্ত দোকানে থাকলেও কোনোদিন রাস্তায় ছিটাতে দেখেননি তিনি।

নিজের গায়ে লেগে থাকা ধুলার প্রলেপ দেখিয়ে বেলায়েত বলেন, “এই ধুলার কারণে দুদিন পরপর সর্দি লাগে। রাতে কাশতে কাশতে জান বাইর হইয়া যায়। জামাকাপড় এত ময়লা হয় যে একটা শার্ট একবারের বেশি পরা যায় না। চুল শ্যাম্পু করতে হয় প্রতিদিন।”

বিমানবন্দর সড়কের সেতু ভবন থেকে মহাখালী আমতলী পর্যন্ত সড়কের পাশের ফুটপাত ঘেঁষে নিষ্কাশন নালা বসানো হয়েছে। তবে দীর্ঘদিন সড়কটি মেরামত না করায় ধুলা উড়ছে।

মহাখালীর ফুটপাতের চা দোকানি মোফাজ্জল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানালেন, দীর্ঘদিন ধরে এ সড়কে ধুলা উড়লেও কোনোদিন পানি ছিটাতে দেখেননি তিনি।

“সকালে মিউনিসিপ্যালিটির ক্লিনাররা রাস্তা ঝাড়ু দেওয়ার সময় পুরা এলাকা ধুলায় অন্ধকার হইয়া যায়। আর সারাদিনই এই সড়ক থাইকা ধুলা উড়ে। সকাল বিকাল দুইবার গোসল করতে অয়।”

প্রগতি সরণির কোকাকোলা এলাকা থেকে নতুনবাজার হয়ে বাঁশতলা পর্যন্ত সড়কের উন্নয়নকাজ করা হচ্ছে। এছাড়া ডেসকোর ৩৩ কেভি সঞ্চালন লাইন বসাতেও সড়ক খোঁড়া হয়েছে। সারাদিনই ধুলাচ্ছন্ন থাকে এই সড়ক।

সড়কের এ অবস্থার জন্য ব্যবসা-বাণিজ্য ‘লাটে উঠেছে’ বলে জানান নতুন বাজারের আসবাবপত্র ব্যবসায়ী আবদুস সালাম।

“গত ৫-৬ মাস ধরে এ সড়কের উন্নয়নকাজ করছে। ড্রেইন কাইটা পাইপ বসাইয়া ফালাইয়া রাখছে প্রায় তিন মাস। এরপর সড়কে ইটের খোয়া ফেলছে। তাও এক মাসের বেশি হইল। কিন্তু রাস্তার কাজ আর শেষ হয় না। এই কারণে দোকানে কাস্টমার আসতে পারে না।”

“বেচাকেনা বন্ধ। সারাদিনই ধুলা খাইতে হয়,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন সালাম।

উলন থেকে ধানমণ্ডি পর্যন্ত ১৩২ কেভি সঞ্চালন লাইন বসাতে রমনা থেকে মগবাজার হয়ে মালিবাগের আবুল হোটেল এলাকা পর্যন্ত রাস্তা খুঁড়ছে ডিপিডিসি। সেখানে রাস্তা খুঁড়ে তোলা মাটি রাস্তার পাশেই রেখে দেওয়া হয়েছে। তা থেকে ধুলা হচ্ছে রা্স্তায়।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান সিসিসি ইঞ্জিনিয়ারিং লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক ইমতিয়াজ আলম দাবি করেন, রাতের মধ্যেই মাটি সরিয়ে নেওয়ার চেষ্টা করেন তারা। কিন্তু নানা প্রতিবন্ধকতায় মাটি সরিয়ে নেওয়া সম্ভব হয় না।

 “অনেক সময় ট্রাক ঢুকতে দেয় না। যে কারণে একদিন-দুদিন দেরি হয়ে যায় মাটি সরাতে। আমরা চেষ্টা করি সড়কে পানি ছিটাতে, কিন্তু সব জায়গায় পানি দেওয়া সম্ভব না,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন তিনি।

উন্নয়নকাজ চলাকালে আশপাশের পরিবেশ ঠিক রাখতে ঠিকাদারদের নির্দেশনা দেওয়া থাকে বলে জানান ডিপিডিসির নির্বাহী পরিচালক মো. রমিজ উদ্দিন সরকার। তবে তিনি স্বীকার করেন, বেশিরভাগ সময়ই ঠিকাদার সেভাবে কাজ করে না।

“এটা হয়তো শতভাগ করতে পারে না, এটা নিয়ে আমরাও সন্তুষ্ট না। তবে এগুলো ঠিকভাবে করতে আমরা তাদের চাপ দিই।”

সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, উন্নয়নকাজ চলার সময় জনসাধারণের যেন কোনো দুর্ভোগ না হয় তা ‘টেন্ডার ডকুমেন্টে’ বলা থাকে। ঠিকাদারদের সেভাবেই কাজ করার কথা।

কিন্তু তা বেশিরভাগ ক্ষেত্রেই তা করা হয় না বলে স্বীকার করেন তারা।

কুয়াশাচ্ছন্ন মনে হলেও ছবিটি ধুলোয় ঢাকা রাজধানীর গাবতলীর প্রধান সড়কের। রোববার দুপুরের ছবি। ছবি: আসাদুজ্জামান প্রামানিক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী ফরাজী মোহাম্মদ শাহাবুদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, উন্নয়নকাজ করার সময় পারিপার্শ্বিক অবস্থার কারণেও জনসাধারণের দুর্ভোগ হয়।

“অনেকদিন বৃষ্টি না থাকায় এমনিতেই ধুলা বেড়ে গেছে। এছাড়া ঢাকার রাস্তা ছোট ছোট বলে তা পুরোপুরি বন্ধ করে কাজ করা যায় না। গাড়ি চলার পাশাপাশি কাজ করতে হয়। এ কারণে সড়কে ধুলা ওড়ে।”

তিনি বলেন, ধুলা কমাতে সিটি করপোরেশন কিছু কিছু সড়কে পানি ছিটাচ্ছে।

“যান্ত্রিক শাখার ৯টি বাউজার গাড়ি দিয়ে দক্ষিণ সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ ১৯টি সড়কে প্রতিদিন সকালে এবং রাতে পানি ছিটানো হয়।”

উন্নয়নকাজের ফলে সৃষ্ট ধুলা নিয়ন্ত্রণে কোনো প্রযুক্তি নেই বলে জানান ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর আবদুর রাজ্জাক।

“দৈনন্দিন কাজের ফলে যে ধুলা হয় তা পরিচ্ছন্নকর্মীরা নিয়মিত ঝাড়ু দেন। কিন্তু নির্মাণকাজের ফলৈ সৃষ্ট বিপুল পরিমাণ ধুলা নিবারনের মতো য্ন্ত্রাংশ এবং কর্মপরিকল্পনা আমাদের নেই। এটা বর্জ্য ব্যবস্থাপনা শাখার কাজও নয়,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন তিনি।ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আনোয়ারুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোরকে জানান, রাস্তায় যেন কম ধুলাবালি ওড়ে সেদিকে নজর রাখতে ঠিকাদারদের নির্দেশনা দেওয়া আছে।

“তারা আমাদের নির্দেশনা অনুযায়ী কাজ করছে কি না আমরা তা মনিটর করি। কিন্তু অনেক সময় সব জায়গায় মনিটর করা সম্ভব হয় না।”

সড়কে পানি ছিটানোর জন্য উত্তর সিটি করপোরেশন ২০১৭ সালের মধ্যে আটটি ওয়াটার বাউজার কিনবে বলে জানান প্রধান প্রকৌশলী।

“আমাদের দুটি ওয়াটার বাউজার আছে। প্রতিটি অঞ্চলে দুটি করে বাউজার দেওয়ার পরিকল্পনা আছে আমাদের। এটা হলে আমরা সবগুলো সড়ক পরিষ্কার করে পানি ছিটাতে পারব। এটা হলে সড়কে ধুলার পরিমাণ কমে যাবে।”