জেলা হাসপাতালগুলোতে এ মাস থেকে আইসিইউ-সিসিইউ

চলতি মাসেই জেলা পর্যায়ের সরকারি হাসপাতালগুলোতে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হৃদরোগীদের জন্য বিশেষ পরিচর্যা কেন্দ্র (সিসিইউ) এর কার্যক্রম শুরু হচ্ছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 12:28 PM
Updated : 23 Nov 2014, 12:28 PM

রোববার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

আগামী ২৯ নভেম্বর বরিশালসহ ছয়টি জেলায় আইসিইউ, সিসিইউ স্থাপনের মাধ্যমে এই কাজ শুরু হচ্ছে বলে জানান তিনি।

সারাদেশে মোট ১৮ হাজার ৮৬৮টি সরকারি হাসপাতাল-ক্লিনিক থেকে স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে বলে সংসদে জানান তিনি।

এর মধ্যে রয়েছে মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, জেলা হাসপাতাল, উপজেলা হাসপাতাল, ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্র ও অন্যান্য ছোট-বড় সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান এবং উন্নয়নখাতভুক্ত কমিউনিটি ক্লিনিক।

বেসরকারিভাবে ৩ হাজার ৯৯০টি হাসপাতাল ও ক্লিনিক এবং ৮ হাজার ৪৫৯টি ডায়াগনস্টিক সেন্টার থেকে জনগণকে স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

গর্ভবতী মায়েদের বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা দেওয়া এবং অ্যাম্বুলেন্সের ব্যয়ভার বহনের সিদ্ধান্ত সরকার নিয়েছে বলে জানান তিনি।

নাসিম জানান, জরায়ু মুখ ক্যান্সারে ২০১৩ সালে ৬ হাজার ৫৮২ জন এবং স্তন ক্যান্সারে ৭ হাজার ১৪২ জন মারা গেছে।

জরায়ু মুখ ক্যান্সারে ২০১৩ সালে ১১ হাজার ৯৫৬ জন আক্রান্ত বলে চিহ্নিত করা হয়, যে সংখ্যাটি ক্যান্সারে আক্রান্ত নারীদের ১৯ দশমিক ৩০ ভাগ। একই বছর স্তন ক্যান্সারে আক্রান্ত ১৪ হাজার ৮৩৬ জন সনাক্ত হয়, যা ২৩ দশমিক ৩০ ভাগ।

বাংলাদেশে এখনও ইবোলা আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

ভেজাল ওষুধ

বাজারে ভেজাল ওষুধ থাকার কথা স্বীকার করে নাসিম বলেন, “বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের ওষুধের অবিকল মোড়কে কিছু অসাধু প্রতিষ্ঠান নকল ওষুধ বাজারে বিক্রি করছে। কোনো কোনো ক্ষেত্রে আটা ও ময়দা ইত্যাদি দিয়ে ভেজাল ওষুধ বাজারজাত করা হচ্ছে।”

ভেজাল ওষুধ প্রতিরোধে সরকারি পদক্ষেপের কথাও তুলে ধরেন তিনি।

মন্ত্রী সংসদে জানান, ভ্রাম্যমাণ আদালতে চলতি বছর ৪৬৫টি প্রতিষ্ঠানকে ৬৮ লাখ ৩৬ হাজার ৫০০ টাকা জরিমানা এবং ৩৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। নকল ও ভেজাল ওষুধ উৎপাদন/বিক্রয়কারী ৩৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওষুধ আদালতে নিয়মিত মামলা হয়েছে।