'অসংক্রামক ব্যাধি প্রতিরোধ চাই আন্তর্জাতিক সচেতনতা'

এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার বন্ধ এবং অসংক্রামক ব্যাধি প্রতিরোধে খাদ্যে ভেজাল ও রাসায়নিক দ্রব্যের ব্যবহার সম্পর্কে আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2011, 01:29 PM
Updated : 19 Sept 2011, 01:29 PM
নিউ ইয়র্ক, সেপ্টেম্বর ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার বন্ধ এবং অসংক্রামক ব্যাধি প্রতিরোধে খাদ্যে ভেজাল ও রাসায়নিক দ্রব্যের ব্যবহার সম্পর্কে আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার দুপুরে নিউ ইয়র্কে জাতিসংঘের অধিবেশন কক্ষে অসংক্রামক ব্যাধি বিষয়ে এক এক উচ্চ পর্যায়ের সভায় তিনি বলেন, "দুঃখজনকভাবে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে অসংক্রামক ব্যাধি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্মসূচি কম অগ্রাধিকার পায়। কিন্তু এটা ক্রমান্বয়ে স্পষ্ট হচ্ছে যে, এ সমস্যাগুলো আর আমরা অবহেলা করতে পারি না।"
দিনব্যাপী এ সভায় অন্যদের মধ্যে জিম্বাবুয়ে, হাঙ্গেরি, নামিবিয়া, ত্রিনিদাদ ও টোবাগো এবং সেনেগালের সরকার ও রাষ্ট্র প্রধানরা বক্তব্য রাখেন।
অসংক্রামক ব্যাধি প্রতিরোধে খাদ্যে ভেজাল, রাসায়নিকের ব্যবহার, বর্জ্য দূষণ, অ্যানজাইম, হরমোন এবং এন্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহারের ব্যাপারেও সজাগ থাকার আহবান জানান শেখ হাসিনা।
এ ধরনের ব্যাধিকে বাংলাদেশ ও বিশ্বের জন্য একটি চ্যালেঞ্জ অভিহিত করে এ জন্য উন্নয়ন অংশীদারদের কাছে শর্তহীন সমর্থন ও আর্থিক সহযোগিতার দাবি জানান তিনি।
প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, "এই বৈঠক আমাদের উদ্বেগ তুলে ধরতে এবং অসংক্রামক ব্যাধির ব্যাপারে অভিন্ন দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে সহায়ক হবে।"
তিনি অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণে সাশ্রয়ী মূল্যে ওষুধের যোগান এবং প্রযুক্তি হস্তান্তরের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান। এছাড়া তামাক নিয়ন্ত্রণ ও নিম্নমানের খাদ্য এবং বেভারেজ শিল্পের জন্য নীতিমালা করার ওপরও জোর দেন।
প্রধানমন্ত্রী বলেন, "সা¤প্রতিক বছরগুলোতে তামাক জাতীয় পণ্যের ওপর অধিক করারোপ, জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ, শহরগুলোতে ডায়াবেটিক সমিতি গঠন, পল্লী অঞ্চলে কমিউনিটিভিত্তিক মানসিক স্বাস্থ্য উন্নয়ন ও অন্ধত্ব দূরীকরণের কর্মসূচির মাধ্যমে অসংক্রামক ব্যাধি প্রতিরোধে বাংলাদেশ নানা ধরনের উদ্যোগ নিয়েছে।"
অন্যদের মধ্যে স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম এ করিম এবং প্রেস সচিব আবুল কালাম আজাদ এই সভায় উপস্থিত ছিলেন।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৬তম অধিবেশনে যোগ দিতে রোববার নিউ ইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১১ দিনের সফর শেষে ২৮ সেপ্টেম্বর তার দেশের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এসইউএম/জেকে/০১১৪ ঘ.