অসংক্রামক রোগের হার বাড়ছে

জীবনযাত্রাজনিত কারণে প্রাপ্তবয়স্কদের মধ্যে বিভিন্ন অসংক্রামক রোগের হার ব্যাপক মাত্রায় বেড়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2011, 10:45 AM
Updated : 10 April 2011, 10:45 AM
ঢাকা, এপ্রিল ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জীবনযাত্রাজনিত কারণে প্রাপ্তবয়স্কদের মধ্যে বিভিন্ন অসংক্রামক রোগের হার ব্যাপক মাত্রায় বেড়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।
মন্ত্রণালয়ের এক সমীক্ষায় দেখা গেছে, প্রাপ্তবয়স্কদের রোগের ৬১ শতাংশই অসংক্রামক। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া রোগীদের ১২ দশমিক ৫ শতাংশ হৃদরোগী।
অসংক্রামক রোগ (এনসিডি) প্রকল্পের উপ-পরিচালক ডা. একেএম জাফর উল্লাহ রোববার রাজধানীতে এক সভায় জানান, ক্যান্সার, স্ট্রোক, ডায়াবেটিস ও ফুসফুসের তামাকজনিত রোগের হারও ইদানিং বেড়েছে।
"দেশে বয়স্ক মানুষের সংখ্যা বাড়ছে, কিন্তু সচেতনতা এবং গ্রামের মানুষের নিরক্ষরতা, স্বাস্থ্যসেবাহীনতা এবং দারিদ্রের কারণে জীবনযাত্রাজনিত রোগ বাড়ছে।"
সভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঢাকা কার্যালয়ের কর্মকর্তা ডা. এম মোস্তফা জামান বলেন, বিশ্বব্যাপী অসংক্রামক রোগের প্রকোপ বেড়েছে; এ কারণে গতবছর জাতিসংঘ সিদ্ধান্ত নেয় চলতি বছরের ১১ সেপ্টেম্বর এ নিয়ে একটি সম্মেলন হবে।
ওই সম্মেলনের প্রস্তুতি হিসাবেই স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার জাতীয় প্রেসক্লাবে এই সভার আয়োজন করে।
অসংক্রামক রোগের প্রকোপ কমাতে ব্যাপক গণসচেনতা তৈরির ওপর গুরুত্ব দেন অনুষ্ঠানে উপস্থিত স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক।
তিনি অসংক্রামক রোগ বিষয়ে একটি তথ্যকণিকা ও ওয়েবসাইট (www.bdncdnet.com)
উদ্বোধন করেন।
বাংলাদেশ অসংক্রামক রোগ ঝুঁকি নিয়ামক জরিপ ২০১০-এর তথ্য অনুযায়ী দেশের তিন কোটি ৩০ লাখ মানুষ তামাক ব্যবহার করে। ছয় কোটি মানুষ সবজি ও ফল গ্রহণ করে কম। এছাড়া এক কোটি ৬০ লাখ মানুষ বসে কাজ করে জীবন কাটায়।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এনআইএইচ/পিডি/২২৪২ ঘ.