অবশেষে জরুরি বিভাগ পেল বঙ্গবন্ধু মেডিকেল

দীর্ঘদিনের প্রত্যাশা আর অপেক্ষার পর সঙ্কটাপন্ন রোগীদের দ্রুত চিকিৎসা সেবা দিতে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চালু হলো সাধারণ জরুরি বিভাগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2021, 09:05 AM
Updated : 1 Nov 2021, 09:05 AM

সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ১০০ শয্যার এ বিভাগের উদ্বোধন করেন।

দেশের প্রথম এই মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এতদিন বহির্বিভাগ থাকলেও সাধারণ জরুরি বিভাগ ছিল না। অর্থোপেডিক, কার্ডিওলজিসহ মাত্র কয়েকটি বিভাগে জরুরি সেবা ছিল।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য শারফুদ্দিন আহমেদ বলেন, “আজ থেকে আমাদের সব বিভাগের রোগীরা জরুরি সেবা পাবে। রোস্টার করে ৫৬টি বিভাগের সঙ্কটাপন্ন রোগীদের এই সেবা দেওয়া হবে।

“আমাদের জরুরি বিভাগে ১০০টি বেড আছে, আমরা সে অনুযায়ী রোগী ভর্তি নেব। ঢাকা মেডিকেলের মত অতিরিক্ত রোগী ভর্তি নেওয়ার সুযোগ নেই এখানে। তবে ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট বিভাগে রোগী ট্রান্সফার করা গেলে,জরুরি বিভাগে সাময়িক ভর্তি নেওয়া হবে।

তিনি জানান, স্ট্রোকের রোগীদের জন্য তিনটি বেড রাখা হয়েছে জরুরি বিভাগে। অল্প সময়ে চিকিৎসা দেওয়া যাবে, এমন স্ট্রোকের রোগীদের সেখানে ভর্তি নেওয়া হবে।

বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা জরুরি বিভাগেই করা যাবে জানিয়ে উপাচার্য বলেন, “সকল বিভাগের জরুরি সেবা এখানে হবে। আমাদের প্রায় দুই হাজারের মত চিকিৎসক, নার্স ও টেকনোলজিস্ট আছে।

“ইমারজেন্সিতে আমাদের ল্যাব রয়েছে। এখানেই সিটি স্ক্যান, এমআরআই করা যাবে। অর্থাৎ, এক জায়গা থেকে সব সেবা নেওয়া যাবে। আমরা মনে করি, এর দ্বারা রোগীদের ভোগান্তি দূর হবে, অনেকে উপকৃত হবে।”

শয্যার সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, বিএসএমএমইউ হাসপাতালের অধীনে আসা বেতার ভবনে জায়গা বাড়াতে পারলে আরও শয্যা বাড়ানোর পরিকল্পনা আছে।

বঙ্গবন্ধু মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল ডা. মো নজরুল ইসলাম খানসহ বিভিন্ন বিভাগের ডিন ও চেয়ারম্যানরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।