সংক্রমণ আবার বাড়বে না, তা বলা যায় না: ফেরদৌসী কাদরী

করোনাভাইরাসের ডেল্টা ধরনের প্রকোপ গত কিছু দিনে কমে এলেও আবার যে তা বাড়বে না, সেই নিশ্চয়তা দেওয়া ‘সম্ভব নয়’ বলে মন্তব্য করেছেন বিজ্ঞানী ফেরদৌসী কাদরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2021, 01:35 PM
Updated : 17 Sept 2021, 01:35 PM

শুক্রবার এক ভার্চুয়াল সংলাপে ম্যাগসাইসাই পুরস্কারজয়ী এই বাংলাদেশি গবেষক বলেন, “বাংলাদেশে বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণ হার নিম্নমুখী হলেও খুব বেশি আশান্বিত হওয়ার কিছু নেই।

“অনেক দেশেই সংক্রমণ এভাবে কমে আবার বেড়ে যাওয়ার নজির রয়েছে। এর মত অতি সংক্রামক ভাইরাস যে আর আসবে না, সেটা নিশ্চিত করে বলা যায় না।”

করোনাভাইরাসের ডেল্টা ধরন বিশ্বের অনেক দেশকেই বিপর্যস্ত করে ফেলেছে। পাশের দেশ ভারতের পর বাংলাদেশেও করোনাভাইরাসেও ওই ভ্যারিয়েন্ট হানা দেয়। সংক্রমণ, মৃত্যুর নতুন নতুন রেকর্ড হয়।

মহামারীর দেড় বছরে সবচেয়ে বাজে সময়টা বাংলাদেশ পার করেছে এ বছর জুলাই মাসে। করোনাভাইরাসের ডেল্টা ধরনের দাপটে ওই এক মাসেই ৩ লাখ ৩৬ হাজার রোগী শনাক্ত হয়, মৃত্যু হয় ৬ হাজার ১৭৬ জনের।

গত বছর মার্চে মহামারী শুরুর পর আর কোনো মাসে এত বেশি আক্রান্ত বা মৃত্যু বাংলাদেশকে দেখতে হয়নি। অগাস্টের শুরু থেকে সংক্রমণ ও মৃত্যু দুটোই ধীরে ধীরে কমে আসছে। সেপ্টেম্বরে তা আরও কমছে।

বর্তমান পরিস্থিতিতে সংক্রমণ রোধে সবার টিকা নেওয়ার পাশাপাশি নিয়মিত স্বাস্থ্যবিধি মেনে চলাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মত দিচ্ছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর, বি) এই জ্যেষ্ঠ বিজ্ঞানী।

গত ৩১ আগস্ট এশিয়ার নোবেল হিসেবে পরিচিত র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কারের জন্য তার ড. ফেরদৌসী কাদরীর নাম ঘোষণা করা হয়।

শুক্রবার র‍্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশন এই সংলাপের আয়োজন করে। বাংলাদেশ ছাড়াও আরও কয়েকটি দেশের সাংবাদিকরা এতে অংশ নেন।

কলেরা এবং টাইফয়েডের বিরুদ্ধে লড়াইয়ে টিকা আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ড. ফেরদৌসী কাদরী। সেই ভূমিকার স্বীকৃতি হিসেবেই তাকে পুরস্কারের জন্য মনোনীত করেছে র‍্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশন।