ইউরোপে অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার তালিকায় বিরল স্নায়ুরোগ

বিরল স্নায়ুরোগ গিলান বারি সিনড্রোমকে অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকার সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার তালিকায় যুক্ত করেছে ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

>>রয়টার্স
Published : 9 Sept 2021, 12:38 PM
Updated : 9 Sept 2021, 12:38 PM

বুধবার ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির (ইএমএ) হালনাগাদ তালিকায় ওই তথ্য প্রকাশ করা হয়।

গত ৩১ জুলাই পর্যন্ত সারা বিশেষ ৫৯ কোটি ২০ লাখ মানুষকে অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা দেওয়ার পর ৮৩৩ জনের মধ্যে গিলান বারি সিনড্রোম দেখা যাওয়ার তথ্য এসেছে।

সে কারণে ওই স্নায়রোগের সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার টিকার যোগসূত্র থাকার ‘যৌক্তিক সম্ভাবনা’ দেখতে পাচ্ছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি।

এ টিকার সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার তালিকায় ইএমএ গিলান বারি সিনড্রোমের কথা লিখেছে ‘খুবই বিরল’ ঘটনা হিসেবে। সেই সঙ্গে বলেছে, টিকার কারণে ঝঁকি যেটুকু থাকে, তার চেয়ে উপকারিতা বহুগুণে বেশি।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকার সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার তালিকায় গিলান বারি সিনড্রোমের কথা যোগ করেছে।

এ দুটি টিকাই তৈরি হয়েছে ভাইরাল ভেক্টর প্রযুক্তির মাধ্যমে, “অর্থাৎ অন্য কোনো করোনাভাইরাসের জিন বিন্যাসে কোভিডের জন্য দায়ী নতুন করোনাভাইরাসের জিনের কোনো বৈশিষ্ট্য যোগ করে তারা টিকা তৈরি করেছে। দুই টিকার ক্ষেত্রেই সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে রক্ত জমাট বাঁধার বিষয়টি এসেছে, যদিও তা বিরল।