সারাদেশে হাসপাতালে ভর্তি ১১৯০ জন ডেঙ্গু রোগী

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশে মোট ১ হাজার ১৯০ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন, যাদের বেশিরভাগই ঢাকার বাসিন্দা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2021, 01:59 PM
Updated : 20 August 2021, 02:48 PM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২২১ জন ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ২১২ জন এবং ঢাকা মহানগরীর বাইরে ৯ জন রোগী ডেঙ্গুর চিকিৎসা নিতে হাসপাতালে গেছেন।

সব মিলিয়ে মোট ১ হাজার ১৯০ জন ডেঙ্গুরোগী এখন হাসপাতালে ভর্তি আছেন। তাদের ১ হাজার ৯৪ জন ঢাকার এবং ৯৬ জন অন্যান্য বিভাগের হাসপাতালে ভর্তি।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর আগের ২৪ ঘণ্টায় ২৭০ জন নতুন রোগীর হাসপাতালে ভর্তির খবর দিয়েছিল। আর মঙ্গলবার এসেছিল ৩২৯ জনের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়ার খবর, যা এ বছরের সর্বোচ্চ।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, এইডিস মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে চলতি অগাস্ট মাসে ১৯ জনের মৃত্যু হয়েছে এবং ৪ হাজার ৮১৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

রাজধানীজুড়ে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। তই মশার হাত থেকে বাঁচতে পুরান ঢাকার ধুপখোলার এই বাসিন্দা বারান্দার চারপাশ ঢেকে দিয়েছেন মশারি দিয়ে। ছবি: কাজী সালাহউদ্দিন

গত জুলাইয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ২ হাজার ২৮৬। কিন্তু এরপর অগাস্টের প্রথম ২০ দিনেই ভর্তি হয়েছে ৪ হাজার ৮১৪ জন রোগী।

২০১৯ সালে বাংলাদেশে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করায় এক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছিল। পরের বছর তা অনেকটা কমে আসায় হাসপাতালগুলো ১ হাজার ৪০৫ জন ডেঙ্গু রোগী পেয়েছিল।

করোনাভাইরাসের মহামারীর মধ্যে চলতি বছরের জুলাই থেকে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে শুরু করায় উদ্বেগে আছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

দেশে এ বছর চিকিৎসা নেওয়া ৭ হাজার ৪৭২ জন ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ হাজার ২৫১ জন আর ৩১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক