ডেঙ্গুতে এক দিনে ৪ মৃত্যু

দেশে গত এক দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্তদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে, আর নতুন রোগী পাওয়া গেছে ৩০৬ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 01:28 PM
Updated : 18 August 2021, 01:29 PM

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য সহকারী মো. শরীফ রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, “গত ২৪ ঘণ্টায় আমাদের কাছে চারজন ডেঙ্গু রোগীর মৃত্যুর তথ্য এসেছে। আর জুলাই ও অগাস্ট মাসে মোট মৃত্যু হয়েছে ৩০ জনের।”

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১৪ জুলাই প্রথম ডেঙ্গু রোগীর মৃত্যুর খবর আসে। এরপর মঙ্গলবার নাগাদ এ রোগে আক্রান্ত হয়ে ৩০ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ২৭৩ জন এবং ঢাকা মহানগরীর বাইরে ৩৩ জন রোগী ডেঙ্গুর চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হয়।

এর আগের দিন মঙ্গলবার বছরের সর্বোচ্চ ৩২৯ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নেওয়ার খবর এসেছিল।

এইডিস মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে চলতি অগাস্ট মাসে এখন নাগাদ ৪ হাজার ২৯৮ জন রোগী হাসপাতালে এসেছে। গত জুলাইয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ২ হাজার ২৮৬।

২০১৯ সালে বাংলাদেশে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করায় এক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছিল।

পরের বছর তা অনেকটা কমে আসায় হাসপাতালগুলো ১ হাজার ৪০৫ জন ডেঙ্গু রোগী পেয়েছিল।

করোনাভাইরাসের মহামারীর মধ্যে চলতি বছরের জুলাই থেকে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে শুরু করায় উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

বর্তমানে হাসপাতালগুলোতে ভর্তি রয়েছে ১ হাজার ১৯৩ জন ডেঙ্গু রোগী, যাদের ১ হাজার ১১০ জনই ঢাকা মহানগরীর। আর অন্যান্য বিভাগে ৮৩ জন।

দেশে এ বছর চিকিৎসা নেওয়া ৬ হাজার ৯৫৬ জন ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ হাজার ৭৩৩ জন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক