৫ প্রবাসীর পাঠানো ২৫০ ভেন্টিলেটর দেশে এল

কোভিডের গুরুতর রোগীদের চিকিৎসায় পাঁচ প্রবাসী বাংলাদেশির পাঠানো ২৫০টি উন্নতমানের ভেন্টিলেটর দেশে পৌঁছেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2021, 01:43 PM
Updated : 24 July 2021, 03:25 PM

শনিবার রাত সাড়ে ৮টার দিকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বহনযোগ্য ভেন্টিলেটরগুলো পৌঁছায় বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্র ও কানাডা প্রবাসী বাংলাদেশিদের পাঠানো এসব চিকিৎসা সরঞ্জাম বিমানবন্দরে গ্রহণ করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিঞা ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আব্দুল্লাহ।

যুক্তরাষ্ট্র প্রবাসী ডা. জিয়াউদ্দিন আহমেদের নেতৃত্বে এসব ভেন্টিলেটরের ব্যবস্থা করেছেন দেশটির আরও তিন প্রবাসী ডা. মাসুদুল হাসান, ডা. চৌধুরী হাফিজ আহসান ও মাহমুদুস শামস বাপ্পী এবং কানাডা প্রবাসী ডা. আরিফুর রহমান।

২৫০টি ভেন্টিলেটর আনার কাজে সমন্বয়কের দায়িত্বে থাকা ডা. আব্দুল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পাঁচ প্রবাসী বাংলাদেশি এই পোর্টেবল ভেন্টিলেটরগুলো পাঠাচ্ছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমি এই কাজে সমন্বয় করছি।“

ভেন্টিলেটরগুলোর কার্যকারিতা ব্যাখ্যা করে এই মেডিসিন বিশেষজ্ঞ বলেন, “সাধারণত আইসিইউতে ভেন্টিলেটর বসানো থাকে। কিন্তু নতুন এসব ভেন্টিলেটর সহজে বহনযোগ্য। যে কোনো জায়গায় আমরা এগুলো ব্যবহার করতে পারব।”

ডা. আব্দুল্লাহ বলেন, “তৃণমূল পর্যায়ে এগুলো পাঠানো যাবে, যেখানে হয়ত আইসিইউ প্রতিষ্ঠা করা সম্ভব না। মানুষের অনেক কাজে আসবে। কোভিড চলে গেলে অন্য মুমূর্ষু রোগীর জন্যও আমরা এগুলো ব্যবহার করতে পারব।”

উপহার হিসাবে পাওয়া প্রতিটি ভেন্টিলেটরের দাম প্রায় ১৫ থেকে ১৬ হাজার মার্কিন ডলার বলে জানান তিনি।