মডার্নার আরও ৩০ লাখ ডোজ টিকা দেশে এল

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্নার তৈরি আরও ৩০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা দেশে এসেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2021, 05:57 PM
Updated : 19 July 2021, 06:43 PM

সোমবার রাত পৌনে ১০টার দিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে ট্কিার এই চালান ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বিমানবন্দরে উপস্থিত থেকে টিকার চালান বুঝে নেন।

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে দেওয়া এই টিকা বাংলাদেশ পেয়েছে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্সের আওতায়। এ নিয়ে বাংলাদেশে মডার্নার ৫৫ লাখ ডোজ টিকা এল। এর আগে গত ৩ জুলাই দুটি ফ্লাইটে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা এসেছিল।

টিকা পাঠানোয় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “টিকার যখন খুব বেশি প্রয়োজন ছিল তখন এসব টিকা এল। এর আগেও আমরা মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পেয়েছিলাম। কিছুক্ষণ আগে আরও ৩০ লাখ ডোজ টিকা পেলাম। এই চ্যালেঞ্জ (করোনাভাইরাস মহামারী) মোকাবেলায় আমাদের পাশে থাকায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানাই।”

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আগামী মাসে করোনাভাইরাসের টিকার কয়েকটি বড় চালান আসার কথা রয়েছে।

“আগামী মাসে প্রায় ১ কোটি ২৯ লাখ ডোজ আসতে পারে। এর মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২৯ লাখ ডোজ, সিনোফার্মের ৪০ লাখ ডোজ এবং জনসন অ্যান্ড জনসনের ৬০ লাখ ডোজ।”

বাংলাদেশে এ পর্যন্ত ২ কোটি ৯ লাখ ৬২০ ডোজ করোনাভাইরাসের টিকা এসেছে। এর মধ্যে ভারতের সেরাম ইন্সটিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ১ কোটি ২ লাখ ডোজ। ফাইজার-বায়োএনটেকের ১ লাখ ৬২০ ডোজ, মডার্নার ৫৫ লাখ ডোজ এবং চীনের সিনোফার্মের ৫১ লাখ ডোজ টিকা রয়েছে।