সাংবাদিক রোজিনার বিরুদ্ধে মামলাকারী স্বাস্থ্য কর্মকর্তার কর্মস্থল বদল

সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মামলার বাদী স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব মো. শিব্বির আহমেদ ওসমানীকে সচিবালয়ে রেখেই তার ডেস্ক পরিবর্তন করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 02:07 PM
Updated : 18 May 2021, 02:42 PM

তাকে জনস্বাস্থ্য-১ অধিশাখা থেকে জনস্বাস্থ্য-২ অধিশাখায় বদলি করে সোমবার জারি করা অফিস আদেশটি মঙ্গলবার প্রকাশ করেছে স্বাস্থ্য সেবা বিভাগ।

এই বদলির সিদ্ধান্ত কি সোমবার রোজিনাকে আটকের আগের, না পরের, তা নিশ্চিত হওয়া যায়নি।

এ বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের কোনো কর্মকর্তার কোনো বক্তব্যও পাওয়া যায়নি। কয়েকজন কর্মকর্তাকে ফোন করা হলেও তারা কেউ তা ধরেননি।

মন্ত্রণালয়ের উপ-সচিব শারমিন আক্তার জাহানের স্বাক্ষরিত একই আদেশে আরও পাঁচ উপ-সচিবকেও বদলি করা হয়েছে।

এই বদলির আদেশের দিন সোমবারই সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগ তুলে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগের এক কর্মকর্তার কক্ষে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনাকে প্রায় সাড়ে ৫ ঘণ্টা আটকে রাখা হয়।

পরে রাতে তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়, অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ও দণ্ডিবিধির কয়েকটি ধারায় তার বিরুদ্ধে মামলা করেন স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ।

রোজিনাকে গ্রেপ্তার নিয়ে দেশের ও বিদেশের সাংবাদিক সংগঠনগুলোর তীব্র প্রতিক্রিয়ার মধ্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষেই অবস্থান জানিয়েছেন।

এদিকে রোজিনা ইসলামের জামিন না হওয়া পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম-বিএসআরএফ।

রোজিনাকে মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নিতে পুলিশের আবেদন করলে তা শুনানি শেষে নাকচ করে দিয়েছেন বিচারক। এছাড়া তার জামিনের বিষয়ে আংশিক শুনানি শেষে বিচারক বাকি শুনানির জন্য বৃহস্পতিবার তারিখ রেখেছেন।