সবাইকে মাস্ক পরাতে ১১ নির্দেশনা

দেশে কোভিড-১৯ সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় ঘরের বাইরে ও কর্মক্ষেত্রে মাস্ক পরার ওপর জোর দিয়ে ১১ দফা নির্দেশনা জারি করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2021, 04:56 PM
Updated : 26 April 2021, 12:20 PM

সোমবার এক তথ্য বিবরণীতে মাস্ক পরে থাকার পাশাপাশি সবাইকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলারও আহ্বান জানানো হয়েছে।

গত ডিসেম্বরের পর সংক্রমণের মাত্রা ধীরে ধীরে কমতে থাকলেও চলতি মার্চের শুরু থেকে তা আবার উদ্বেগজনক হারে বাড়তে শুরু করেছে।

দৈনিক শনাক্ত রোগীর হার সোমবার আবার ৯ শতাংশ পেরিয়ে গেছে, যা দুই মাস আগে ৩ শতাংশের নিচে নেমেছিল। 

মহামারীর শুরু থেকে এ পর্যন্ত দেশে মোট ৫ লাখ ৫৯ হাজার ১৬৮ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৮ হাজার ৫৭১ জনের।

 

তথ্য বিবরণীতে বলা হয়েছে, কোভিড-১৯ সংক্রমণের বিস্তার রোধ করতে বাড়ির বাইরে সব জায়গায় মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

>> সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসের কর্মকর্তা, কর্মচারী এবং সেবাগ্রহীতা সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতেন হবে। সংশ্লিষ্ট অফিস কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করবে।

>> সরকারি ও বেসরকারি হাসপাতালসহ সব স্বাস্থ্যসেবা কেন্দ্রে সেবাগ্রহীতাদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করবে।

>> শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির ও গির্জাসহ সব ধর্মীয় উপাসনালয়ে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট পরিচালনা কমিটি বিষয়টি নিশ্চিত করবে।

>> শপিংমল, বিপণিবিতান ও দোকানের ক্রেতা-বিক্রেতারা আবশ্যিকভাবে মাস্ক ব্যবহার করবে।  স্থানীয় কর্তৃপক্ষ ও মার্কেট ব্যবস্থাপনা কমিটি বিষয়টি নিশ্চিত করবে।

>> হাট-বাজারে ক্রেতা-বিক্রেতারা মাস্ক ব্যবহার করবে। মাস্ক ছাড়া ক্রেতা-বিক্রেতারা কোনো পণ্য কেনাবেচা করবে না। স্থানীয় প্রশাসন ও হাট-বাজার কমিটি বিষয়টি নিশ্চিত করবে।

>> গণপরিবহনের (সড়ক, নৌ, রেল, আকাশপথ) চালক, চালকের সহকারী ও যাত্রীদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। গণপরিবহনে ওঠার আগে যাত্রীদের মাস্ক ব্যবহার করতে হবে। সংশ্লিষ্ট  কর্তৃপক্ষ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মালিক সমিতি বিষয়টি নিশ্চিত করবে।

>> গার্মেন্ট কারখানাসহ সব শিল্প কারখানায় শ্রমিকদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও মালিকরা বিষয়টি নিশ্চিত করবে।

>> হকার, রিকশা ও ভ্যানচালকসহ পথচারীদের সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। বিষয়টি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিশ্চিত করবে।

>> হোটেল ও রোস্তারাঁয় কর্মরত ব্যক্তি এবং জনসমাবেশ চলাকালে অবশ্যই মাস্ক পরতে হবে। বিষয়টি স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট মালিক সমিতি নিশ্চিত করবে।

>> সব ধরনের সামাজিক অনুষ্ঠানে মাস্ক পরা নিশ্চিত করতে হবে। বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান  নিশ্চিত করবে।

>> বাড়িতে কারাও কোভিড-১৯ এর উপসর্গ থাকলে পরিবারের সুস্থ সদস্যরা মাস্ক ব্যবহার করবেন।

 

করোনাভাইরাস মহামারীর মধ্যে গত জুলাই মাসের শেষ দিকে বাসার বাইরে সব জায়গায় সবার মাস্ক পরা বাধ্যতামূলক করে সরকার।

এরপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মাস্ক না পরার অপরাধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল বেশ কিছুদিন।

তবে বছরের শেষ দিকে এসে সংক্রমণের মাত্রা কমতে শুরু করলে মাস্ক নিয়েও কড়াকড়ি কমে যায়। এখন আবার সেই কঠোর নিয়ম বাস্তবায়ন করতে ভ্রাম্যমাণ আদালত নামানো হবে বলে স্বাস্থ্যমন্ত্রী ইতোমধ্যে জানিয়েছেন।

আরও পড়ুন: