ঢাকা শিশু হাসপাতাল ইনস্টিটিউট হচ্ছে

ঢাকা শিশু হাসপাতালকে ইনস্টিটিউটে রূপান্তর করে দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মানোন্নয়ন ও উন্নত সেবা নিশ্চিতের জন্য একটি আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2021, 12:51 PM
Updated : 9 March 2021, 12:51 PM

মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম একথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মাধ্যমে মন্ত্রিসভার এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সভায় বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন ২০২১’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। ২০২০ সালের ১৭ ফেব্রুয়ারি এটি প্রাথমিকভাবে অনুমোদন দেওয়া হয়েছিল।

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের সার্বিক কার্যক্রম সুষ্ঠু পরিচালনা ও দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মানোন্নয়ন, আর্থিক বিষয়াদির জবাবদিহিতা ও উন্নত সেবা নিশ্চিতের জন্য বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

আইনের বিশেষ কিছু বৈশিষ্ট্য থাকবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন,“ শিশুদের শারীরিক ও মানসিক সেবা নিশ্চিতকরণ ও মানোন্নয়ের উদ্দেশ্যে সংবিধিবদ্ধ একটি হাসপাতাল ও ইনস্টিটিউট প্রতিষ্ঠা লাভ করবে এখানে। গবেষণাসহ সব রকমের লেখাপড়ার বিষয়টি থাকবে এখানে।

“শিশুর জন্য পুষ্টিমূলক শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণামূলক কার্যক্রম শিশুর শারীরিক ও মানসিক উন্নয়নে বিভিন্ন ধরনের পরীক্ষাগার, ব্যায়ামাগার ও শিশুকর্ণার থাকবে।”

তিনি বলেন, হাসপাতাল ও ইনস্টিটিউট স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে থেকে বিশেষায়িত শিশু চিকিৎসার উপর স্নাতকোত্তর বা স্নাতকোত্তর ডিপ্লোমা ও মেডিকেল টেকনোলজির বিষয়ে স্নাতক ও ডিপ্লোমা কোর্স পরিচালনা করতে পারবে। এছাড়াও কোনো বিদেশি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন নিয়ে বিভিন্ন কোর্স পরিচালনা করতে পারবে। এছাড়া শিশু স্বাস্থ্য বা মাতৃস্বাস্থ্য এ সংক্রান্ত সার্টিফিকেট বা প্রশিক্ষণ পরিচালনা করতে পারবে।

সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমানে শিশু হাসপাতালে ১ হাজার ৩৯টি শয্যা রয়েছে। কিছু আধুনিকায়ন করে শয্যা ১০০টি বাড়ানো হবে।

বর্তমান হাসপাতালকে আধুনিক করা হবে না নতুন করে ইনস্টিটিউট করা হবে- জানতে চাইলে তিনি বলেন, “শিশু হাসপাতালকেই হাসপাতাল ও ইনস্টিটিউটে রূপান্তর করা হবে।

আপাতত ১০০টি সিট এখানে বৃদ্ধি করা হচ্ছে। পরবর্তীতে আরও যদি কার্যক্রম বৃদ্ধি করতে লাগে যেমন কোর্স বাড়ানো, শিক্ষা কার্যক্রমের পাশাপাশি রিসার্চ কার্যক্রম করার জন্য, তখন বোর্ড যেভাবে সিদ্ধান্ত নেবে সেভাবেই হবে।”

কুড়িগ্রামে হচ্ছে কৃষি বিশ্ববিদ্যালয়

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন ২০২১ এর খসড়া এর আগে মন্ত্রিসভা থেকে প্রাথমিকভাবে অনুমোদন দেওয়া হয়েছিল। এবার তা চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, “এর আগেও অন্যান্য কৃষি বিশ্ববিদ্যালয়ে এরকম আইন হয়েছে এবং সেভাবেই রয়েছে।”

বর্তমানে মোট সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৪৮টি এবং বেসরকারি ১০৭টি বিশ্ববিদ্যালয় রয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।