করোনাভাইরাসে সপ্তাহে মৃত্যু লাখ ছাড়াতে পারে: ডব্লিউএইচও

সামনের দিনগুলোতে প্রতি সপ্তাহে বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা লাখ ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

>>রয়টার্স
Published : 18 Jan 2021, 04:15 PM
Updated : 18 Jan 2021, 05:11 PM

এ বিশ্ব সংস্থার ইমার্জেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক মাইক রায়ান সোমবার জেনিভায় ডব্লিউএইচওর নির্বাহী পর্ষদের সভায় এই আশঙ্কার কথা তুলে ধরেন। 

মহামারী পরিস্থিতির হালনাগাদ তথ্য তুলে ধরে তিনি জানান, গত সপ্তাহে পুরো বিশ্বে ৯৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসের সংক্রমণে। সাম্প্রতিক সময়ে যেসব মৃত্যু ঘটছে, তার ৪৭ শতাংশ হয়েছে দুই আমেরিকায়।  

ইউরোপে নতুন সংক্রমণ ও মৃত্যুর হার একটি পর্যায়ে এসে স্থিতিশীল হতে শুরু করলেও এখন সেই হার অনেক বেশি।

মাইক রায়ান বলেন, পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে এবং একেক জায়গায় তা একেক রকম। ভাইরাসের অতি সংক্রামক কিছু নতুন ধরন পরিস্থিতি আরও জটিল করে তুলছে। 

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যর সংখ্যা গত শুক্রবার ২০ লাখ পেরিয়ে যায়। এর পরের তিন দিনেই আরও ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে সাড়ে ৯ কোটি ছাড়িয়ে গেছে।

বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ১০ লাখে পৌঁছাতে লেগেছিল নয় মাস। এরপর তা দ্বিগুণ হতে চার মাসও লাগেনি। প্রতিদিন এখন গড়ে ১১ হাজার ৯০০ মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে করোনাভাইরাস; প্রতি ৮ সেকেন্ডে মৃত্যু হচ্ছে একজনের।

ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের পূর্বাভাস বলছে, ১ এপ্রিলের মধ্যে বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছাতে পারে ২৯ লাখে। বিষয়টি অনেকাংশে নির্ভর করবে অতি সংক্রামক নতুন ধরনগুলো কত দ্রুত ছড়াচ্ছে তার ওপর।