আইসিডিডিআর,বির নির্বাহী প্রধানের দায়িত্বে প্রথম বাংলাদেশি

আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র-আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন ডা. তাহমিদ আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2020, 03:14 PM
Updated : 30 Sept 2020, 03:15 PM

ডা. তাহমিদ প্রথম বাংলাদেশি যিনি এই সংস্থার নির্বাহী প্রধানের দায়িত্ব পেলেন। তিনি ২০২১ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব নেবেন।

আইসিডিডিআরবির বর্তমান নির্বাহী পরিচালক অধ্যাপক জন ক্লেমেন্স ২০১৩ সাল থেকে নির্বাহী পরিচালকের পদে আছেন।

১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে আন্তর্জাতিক এই সংস্থায় নির্বাহী প্রধানের দায়িত্বে বিদেশিরাই ছিলেন।

নিয়োগ পাওয়ার পর ডা. তাহমিদ বলেন, এই সময়ে কোভিড-১৯ বিষয়ে গবেষণাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে চান তিনি।

“প্রথম বাংলাদেশি হিসেবে আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক হওয়া নিঃসন্দেহে গৌরবের। দেশি-বিদেশি ৪ হাজারের বেশি কর্মীর একটি দলকে নেতৃত্ব দেওয়া এবং প্রতিষ্ঠানটিকে পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়ার সুযোগ পেয়ে আমি গর্বিত।

“আইসিডিডিআরবি একটি আন্তর্জাতিক জনস্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান হিসেবে ছিল এবং থাকবে। এই চলমান মহামারী জনস্বাস্থ্যকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বৈজ্ঞানিক গবেষণায় বিনিয়োগের অপরিসীম গুরুত্বকে বিশেষভাবে মনে করিয়ে দেয়।”

ডা. তাহমিদ আহমেদ। ছবি: আইসিডিডিআর,বি

১৯৮৫ সালে আইসিডিডিআর,বিতে যোগ দিয়ে সংস্থাটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন ডা. তাহমিদ আহমেদ।

২০১৫ সালের ডিসেম্বর মাসে তিনি আইসিডিডিআর,বির নিউট্রিশন ও ক্লিনিক্যাল সার্ভিসেস বিভাগের জ্যেষ্ঠ পরিচালক হন। কোভিড-১৯ মহামারী শুরুর পর থেকে ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালকের দায়িত্ব সামলে আসছেন তিনি।

ডা. তাহমিদ আহমেদ ঢাকার সেন্ট গ্রেগরিজ হাই স্কুল এবং নটরডেম কলেজে থেকে পড়াশোনা শেষে ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন।

সরকারি চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। পরে যোগ দেন আইসিডিডিআর,বিতে।

শিশু অপুষ্টি রোধ এবং এর সহজতর চিকিৎসা ব্যবস্থা সন্ধানে অবদান রাখায় যুক্তরাষ্ট্রের অ্যাম্বুলেটরি পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন, কমনওয়েলথ সোসাইটি ফর পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলোজি অ্যান্ড নিউট্রিশন এবং ভারতীয় পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন জনস্বাস্থ্য সংস্থার পদক পেয়েছেন তাহমিদ আহমেদ।

২০১৮ সালে ইসলামী উন্নয়ন ব্যাংক ডেভেলপমেন্ট ট্রান্সফর্মারস পুরস্কার বিজয়ী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পদক নেন ডা. তাহমিদ।

চিকিৎসা বিজ্ঞানে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ বিজ্ঞান একাডেমি তাকে ২০০৩ সালে ড. সুলতান আহমেদ চৌধুরী স্বর্ণপদক দেয়।