কোভিড-১৯: আরও কয়েকটি টিকার বাংলাদেশে ‘ট্রায়ালের প্রস্তাব’

চীনের পর আরও কয়েকটি ওষুধ কোম্পানি বাংলাদেশে তাদের টিকার পরীক্ষামূলক প্রয়োগ করতে চাইছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2020, 03:55 PM
Updated : 14 Sept 2020, 03:55 PM

তবে এই বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান।

করোনাভাইরাস মহামারীতে লাগাম দিতে বিশ্বের বিভিন্ন দেশে শতাধিক টিকা তৈরির প্রস্তুতি চলছে। রাশিয়া ইতোমধ্যে তাদের তৈরি টিকা দেওয়া শুরু করলেও অন্য টিকার বেশ কয়েকটি পরীক্ষামূলক প্রয়োগের পর্যায়ে রয়েছে।

চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের তৈরি টিকার তৃতীয় ধাপের পরীক্ষা বাংলাদেশে করার অনুমতি ইতোমধ্যে সরকার দিয়েছে। অক্সফোর্ডের টিকার পরীক্ষামূলক প্রয়োগেও সায় রয়েছে।

স্বাস্থ্যসচিব সোমবার রাজধানীর মহাখালীর ডিএনসিসি মার্কেটে কোভিড আইসোলেশন সেন্টার এবং বসুন্ধরা আইসোলেশন কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, “আরও কয়েকটি কোম্পানি পাইপলাইনে আছে। তারাও এখানে (বাংলাদেশে) ট্রায়াল দিতে চায়।

“আমরা পরে আলোচনার ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।”

কোন কোন কোম্পানি পরীক্ষামূলক প্রয়োগ করতে চায়, তা জানাননি তিনি।

কোভিড-১৯ টিকা পাওয়ার বিষয়ে দেশবাসীকে আশ্বস্ত করে মান্নান বলেন, “আমরা তাৎক্ষণিকভাবে যেন যে কোনো দেশ থেকে ভ্যাকসিন কিনে নিয়ে আসতে পারি সেই ব্যবস্থা মাননীয় প্রধানমন্ত্রী করে রেখেছেন।

“আমরা রাশিয়ার সঙ্গে, গ্যাভির সঙ্গে, অক্সফোর্ডের… ভারতের সঙ্গে আলাপ করে রেখেছি।”

স্বাস্থ্যসচিব জানান, বিভিন্ন কোভিড ডেডিকেটেড হাসপাতালের চিকিৎসা সামগ্রী অব্যবহৃত ফেলে না রেখে সারাদেশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে।

“বসুন্ধরায় রোগী আছে মাত্র ২৩ জন। এজন্য যেখানে প্রয়োজন নেই সেখান থেকে অন্য জায়গায় কিভাবে কাজে লাগানো যায় তা ভেবে দেখা হবে। সম্পদের সুষম বণ্টনের মাধ্যমে স্বাস্থ্য সেবা খাতের উন্নয়ন করা হবে।”

নতুল করোনাভাইরাস সংক্রমণে সোমবার পর্যন্ত বাংলাদেশে ৪ হাজার ৭৫৯ জনের মৃত্যু হযেছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৯ হাজার ৩৩২ জন।