স্বাস্থ্যমন্ত্রীর অপসারণ দাবিতে শহীদ মিনারে অবস্থান

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় ‘ব্যর্থতার জন্য’ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল কালাম আজাদকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2020, 12:52 PM
Updated : 14 July 2020, 12:52 PM

মঙ্গলবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এই অবস্থান কর্মসূচি পালন করে মুক্তিযোদ্ধাদের সন্তানদের এ সংগঠনটি। এ সময় সংগঠনের নেতা-কর্মীরা  চার দফা দাবি জানান।

তাদের দাবিগুলো হল- ব্যর্থতার দায়ে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে অবিলম্বে অপসারণ করতে হবে, স্বাস্থ্য খাতের সকল অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখার জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে, দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে করোনাভাইরাস শনাক্তকরণ ইউনিট স্থাপন করে বিনামূল্যে পরীক্ষার ব্যবস্থা করতে হবে এবং দেশের সকল জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসমূহে চিকিৎসার মানসম্মত পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি উন্নতমানের আইসিইউ বেড স্থাপন করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (ফাইল ছবি)

অবস্থান কর্মসূচিতে মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, “করোনা সংকট মোকাবেলার জন্য বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অতীব দুঃখের বিষয় এই যে, সম্প্রতি স্বাস্থ্য খাতের ব্যাপক অনিয়ম ও দুর্নীতি ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এসব অনিয়ম ও দুর্নীতি বর্তমানের সরকারের সফল অর্জনগুলোকে ম্লান করে দিচ্ছে। পিপিই-মাস্ক কেলেঙ্কারি, আরটি পিসিআর মেশিন কেলেঙ্কারি, হিসাবরক্ষকের টেন্ডার কেলেঙ্কারি, জেকেজি কেলেঙ্কারি ইত্যাদি ঘটনার মাধ্যমে স্বাস্থ্য খাতের ব্যাপক অনিয়ম ও দুর্নীতির প্রকৃত চিত্র ফুটে উঠেছে।

“সর্বশেষ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও রিজেন্ট হাসপাতালের ব্যাপক অনিয়ম ও দুর্নীতিই প্রমাণ করে, স্বাস্থ্য খাত এখন মাফিয়াদের দখলে। করোনার মতো বৈশ্বিক মহামারিতেও এনাদের অপকর্ম থেমে নেই। আমরা অবিলম্বে ব্যর্থতার দায়ে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণ দাবি করছি।”

ুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. আল মামুন বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক স্বাস্থ্য খাতের সাম্প্রতিক বিতর্কিত ঘটনাগুলো নিয়ে ইতোমধ্যে ক্ষোভ প্রকাশ করেছেন। তারপরেও স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি বহাল তবিয়তে চেয়ারে বসে আছেন, যা অত্যন্ত দুঃখজনক। মুক্তিযুদ্ধ মঞ্চ সরকারের কাছে জানতে চায়, এত বিতর্ক ও সমালোচনার পরেও স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির খুঁটির জোর আসলে কোথায়? দায়িত্বশীল পদে থাকার কারণে তারা দুজন স্বাস্থ্য খাতের দুর্নীতি ও অনিয়মের দায়ভার কখনোই এড়াতে পারেন না।

“ব্যর্থতার দায় নিয়ে অনেক আগেই তাদের পদত্যাগ করা উচিত ছিল। স্বাস্থ্য খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা ও জবাবদিহি নিশ্চিত করার স্বার্থে অবিলম্বে স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণ দাবি করছে মুক্তিযুদ্ধ মঞ্চ। জনস্বার্থে তাদেরকে দ্রুত অপসারণ না করলে মুক্তিযুদ্ধ মঞ্চ দেশব্যাপী সকল ইউনিটকে সাথে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।”

মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ, সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্যসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা কর্মসূচিতে উপস্থিত ছিলেন।