বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ প্যানেলে ডা. মামুন আল মাহতাব

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে হেপাটাইটিস নির্মূল বিষয়ক বিশেষজ্ঞ প্যানেলের সদস্য হয়েছেন দেশের শীর্ষস্থানীয় যকৃত বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2020, 02:12 PM
Updated : 23 May 2020, 02:12 PM
অধ্যাপক মামুন আল মাহতাববঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলোজি বিভাগের চেয়ারম্যান এবং লিভারবাংলাদেশের স্টাডি ফর ফোরামের নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোরডটকমকে বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার হেপাটাইটিস সর্ম্পকিত স্ট্র্যাটেজিকঅ্যান্ড টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপে (এসটিএজি) ১১ জন সদস্য তারা নির্বাচিত করেছে।সেখানে বাংলাদেশ থেকে আমি একা আছি।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থাশুক্রবার মেইলে তাকে এ বিষয়ে জানিয়েছে বলে জানান এই চিকিৎসক। 

অধ্যাপক মামুন আল মাহতাবজানান, আগামী মাসে একটি অনলাইন সভা হবে। তারপর এ কমিটি কাজ শুরু করবে।

তিনি বলেন, “সাসটেইনবেলডেভেলপমেন্ট গোলের পয়েন্ট ৩.৩১ অনুযায়ী ২০৩০ সালের মধ্যে পৃথিবী থেকে হেপাটাইটিস বিও সি নির্মূল করতে হবে।

“হেপাটাইটিস বি ও সিএমন ভাইরাস যে, অনেক সময় লক্ষণ-উপসর্গ দেখা যায় না। তাই আক্রান্তদের অনেকে জানতেও পারেনা।  আমাদের কাজ হবে, এই দুই ভাইরাস নিয়ে সচেতনতাবাড়ানো। করোনার মতো এত হাসপাতাল না লাগলেও হাসপাতাল ব্যবস্থাপনা, ট্রিটমেন্ট প্রসেস,ওষুধ ইত্যাদির গাইডলাইন তৈরি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানানো।”

ডা. মামুন জানান, এইবিশেষজ্ঞ প্যানেলের পরামর্শ অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের আওতাভুক্ত দেশগুলোকেহেপাটাইসিস বি ও হেপাটাইসিস সি ভাইরাস নির্মূলে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেবে।

তিনি বলেন, “এই বিশেষজ্ঞকমিটি তৈরি করতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গুরুত্ব দিয়েছে স্থানীয় চিকিৎসক ও পরামর্শকদের।কারণ তারাই একটি রিজিওনের সমস্যা নিয়ে ভালো বলতে পারবেন।”

এই পদ অবৈতনিক জানিয়েডা. মামুন আল মাহতাব বলেন, এই প্যানেল আগামী বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্বএশিয়া অঞ্চলের সদর দপ্তর দিল্লিতে একটি সভা করবে। এছাড়া অনলাইনে নিয়মিত আলোচনা করাহবে।