৫০০০ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসের এই মহামারীর মধ্যে স্বাস্থ্যসেবা খাতকে আরও গতিশীল করতে শিগগিরই পাঁচ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2020, 03:22 PM
Updated : 17 May 2020, 03:22 PM

রোববার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ২ হাজার শয্যার অস্থায়ী হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, “মাত্র ১০ দিনের মধ্যে ২ হাজার চিকিৎসক ও ৫ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। চিকিৎসা খাতকে আরো শক্তিশালী করতে আরো নতুন অন্তত ৫ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের কাজ চলমান রয়েছে। খুব শিগগিরই এই টেকনোলজিস্টদের নিয়োগ দেওয়া হবে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান অনুযায়ী, বাংলাদেশে এক লাখ ২৮ হাজার ৭৫ জন মেডিকেল টেকনোলজিস্ট থাকার কথা, সেখানে কাজ করছেন পাঁচ হাজার ১৮৪ জন।

কোভিড-১৯ মোকাবেলায় সবাই নমুনা পরীক্ষার ওপর জোর দিচ্ছে। আর নমুনা সংগ্রহ ও গবেষণাগারে তা পরীক্ষার কাজটি মেডিকেল টেকনোলজিস্টরই করেন।

তবে বাংলাদেশে প্রয়োজনের তুলনায় মেডিকেল টেকনোলজিস্ট অনেক কম হওয়ায় নমুনা সংগ্রহ ও পরীক্ষায় হিমশিম খেতে হচ্ছে বলে অভিযোগ করে আসছিলেন কর্মরত মেডিকেল টেকনোলজিস্টরা।

কোভিড-১৯ সঙ্কট সামাল দিতে সম্প্রতি ২ হাজার চিকিৎসক এবং ৫ হাজার নার্স নিয়োগ দেওয়া হলেও তখন মেডিকেল টেকনোলজিস্ট নেওয়া হয়নি।

গত ৩০ এপ্রিল এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। সেখানে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে বর্তমানে ২৫ হাজার ৬১৫ জন চিকিৎসক কাজ করছেন। ডব্লিউএইচওর মানদণ্ড অনুযায়ী, এক্ষেত্রে মেডিকেল টেকনোলজিস্টের পদের সংখ্যা হওয়ার কথা ছিল এক লাখ ২৮ হাজার ৭৫টি।

কিন্তু স্বাস্থ্য অধিদপ্তরে মেডিকেল টেকনোলজিস্টের পদই আছে সাত হাজার ৯২০টি। এর বিপরীতে কর্মরত আছেন আরও কম পাঁচ হাজার ১৮৪ জন। প্রতি ১০ হাজার মানুষের জন্য শূন্য দশমিক ৩২ জন মেডিকেল টেকনোলজিস্ট কাজ করছেন।

আর ল্যাব টেকনোলজিস্টের দুই হাজার ১৮২টি পদের মধ্যে এক হাজার ৪১৭ জন কর্মরত আছেন। নমুনা সংগ্রহ ও পরীক্ষা-নিরীক্ষার কাজটি করেন ল্যাব টেকনোলজিস্টরাই।

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে বিভিন্ন জেলা থেকে মেডিকেল টেকনোলজিস্টদের প্রেষণে ঢাকার বিভিন্ন হাসপাতালে আনা হয়। ফলে জেলাগুলোয় নমুনা সংগ্রহ করতে এখন ভোগান্তি পোহাতে হচ্ছে।

এই প্রেক্ষাপটে গত বৃস্পতিবার গণভবনে এক ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা দেন। এরপর রোবাবর স্বাস্থ্যমন্ত্রী ‘শিগগিরই’ পাঁচ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নেওয়ার কথা বললেন।

সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের এক বিবৃতিতে বলা হয়, “সরকারি পর্যায়ে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টদের স্বল্পতায় কোভিড-১৯ রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষায় জটিলতা তৈরি হয়েছে। প্রধানমন্ত্রীর সময়োপযোগী নির্দেশের ফলে এ সমস্যা দ্রুত কেটে যাবে।”