৪০ চিকিৎসক আক্রান্ত, সোহরাওয়ার্দী হাসপাতালে সেবা সীমিত

একের পর এক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সেবায় ব্যাঘাত ঘটছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2020, 03:34 PM
Updated : 29 April 2020, 03:34 PM

এই হাসপাতালের চিকিৎসকসহ ৫৭ স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। এজন্য কয়েকটি বিভাগের কার্যক্রম সীমিত করা হয়েছে। অবরুদ্ধ অবস্থায় আছে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এখন পর্যন্ত হাসপাতালের ৪০ জন চিকিৎসক, ৭ জন নার্স এবং ১০ জন কর্মচারী কর্মী কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

“তাদের সবাইকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এছাড়া অন্যদের স্ক্রিনিং করা হচ্ছে।”

তিনি বলেন, আক্রান্তদের মধ্যে অ্যানেস্থেসিয়ার তিনজন চিকিৎসকও আছেন। এ কারণে ওই বিভাগে সীমিত আকারে কার্যক্রম চালানো হচ্ছে। এর প্রভাব পড়েছে অন্য বিভাগেও।

“যারা আক্রান্ত হননি তারা গাইনি, সার্জারি বিভাগের কার্যক্রম সীমিত আকারে চালু রেখেছেন।”

শিশু বিভাগের পাঁচ থেকে ছয়জন চিকিৎসক আক্রান্ত হওয়ায় শিশু আন্তঃবিভাগে রোগী ভর্তি বন্ধ আছে। এই বিভাগের চিকিৎসকের কোয়ারেন্টিনে শেষ না হওয়া পর্যন্ত এটা বন্ধ থাকবে।

তবে বহির্বিভাগে রোগী ভর্তি করা হচ্ছে বলে জানান উত্তম বড়ুয়া।

তিনি বলেন, “আইসিইউতে কোনো রোগী ভর্তি নেওয়া হচ্ছে না। এই বিভাগের আক্রান্ত চিকিৎসকদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

“আইসিইউ কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহার হওয়ায় এটা আগে থেকেই বন্ধ ছিল। এখনও বন্ধ আছৈ। এটা ডিজইনফেক্টেন করার পর তা চালু করব। ডিজইনফেক্টেন প্রক্রিয়া, ভেন্টিলেশনের কিছু কাজ আছে এগুলো শেষ করে আগামী সপ্তাহে চালু করে দেব।”

দেশে প্রায় তিনশ চিকিৎসকসহ ৬ শতাধিক স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত বলে দুদিন আগেই জানিয়েছিল বিএমএ। চিকিৎসকরা বেশি আক্রান্ত হলে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়বে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।