করোনাভাইরাসের সর্বশেষ

# নভেল করোনাভাইরাস ছড়িয়েছে ১১১ দেশে # বিশ্বজুড়ে আক্রান্ত ১ লাখ ১৪ হাজারের বেশি # মৃত্যু বেড়ে অন্তত ৪ হাজার ২৬ জন # নতুন সংক্রমণ ও মৃত্যুর ৯৯ শতাংশ ঘটনা এখন চীনের বাইরে # পুরো ইতালি কার্যত অবরুদ্ধ # বাংলাদেশে আক্রান্ত: ৩ জন

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2020, 03:56 AM
Updated : 11 March 2020, 03:48 AM

***

ভারতে আক্রান্ত বেড়ে ৫৬

 

ভারতে দ্রুত ছড়াচ্ছে নভেল করোনাভাইরাস। কর্ণাটকে চারজন নতুন রোগী পাওয়ার পর পুণেতেও দুজন আক্রান্ত হয়েছেন। এছাড়া কেরালায় মঙ্গলবার আক্রান্ত হয়েছে আরও ছয় জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬।

এদিকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মনীপুর মিয়ানমারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে।

সিএনএন লিখেছে, মিয়ানমার এখনও সরকারিভাবে করোনাভাইরাস সংক্রমণের কোনো তথ্য প্রকাশ করেনি। তারপরও সীমান্ত লাগোয়া ভারতীয় রাজ্যগুলো বাড়তি সতর্কতার ব্যবস্থা নিচ্ছে। অরুণাচলের রাজ্য সরকার সোমবারই সেখানে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

***

পর্যটকদের জন্য ভ্যাটিকানের দুয়ার বন্ধ

ভ্যাটিকান সিটির সেইন্ট পিটার স্কয়ার ও সেইন্ট পিটার ব্যাসিলিকায় পর্যটকদের প্রবেশ আপাতত বন্ধ রাখা হয়েছে।

ভ্যাটিকানের এক বিবৃতিতে বলা হয়েছে, বুধবার থেকে ভ্যাটিকানের কর্মীদের ক্যাফিটেরিয়াতেও পর্যটকরা যেতে পারবেন না।

সবচেয়ে ঝুঁকিতে কারা

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, বয়স্করা এবং যারা ক্রনিক স্বাস্থ্য জটিলতায় ভুগছেন, তারাই নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন।

যাদের বয়স ৬০ পেরিয়েছে, যারা ডায়াবেটিস, কিডনি জটিলতা, অ্যাজমা বা স্বাসতন্ত্রের কোনো ক্রনিক রোগে ভুগছেন, তাদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এ ধরনের ব্যক্তিদের সিনেমা হল, শপিং মল, উপাসনালয়ের মত জনসমাগমের এলাকা এড়িয়ে চলতে বলছেন তারা।

সিডিসির উপদেষ্টা ডা. উইলিয়াম শাফনার বলেছেন,  এ পর্যন্ত নভেল করোনাভাইরাসে যারা মারা গেছেন, তাদের গড় বয়স ৮০ বছর। সে কারণেই ৬০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে তারা বাড়তি গুরুত্ব দেওয়ার কথা বলছেন।

***

 

বড় ক্ষতির মুখে পর্যটন খাত

বিশ্বজুড়ে পর্যটন খাতকে বড় ধরনের ক্ষতির মুখে ফেলেছে চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস।

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, ইতালির সীমান্ত বন্ধ করে দেওয়ার মানে হল বিশ্বের পঞ্চম শীর্ষ পর্যটন গন্তব্যের দুয়ার বন্ধ হয়ে যাওয়া। প্রতি বছর ৬ কোটি ২০ লাখ মানুষ ইতালি ভ্রমণ করেন; ইতালির অর্থনীতিতে পর্যটন খাতের অবদান ১৩ শতাংশ।

ডাবলিনের সেইন্ট প্যাট্রিকস ডের প্যারেড, বিশ্বের বিভিন্ন স্থানে বসন্ত উৎসবের মত মৌসুমি আয়োজন যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি মালদ্বীপ বা থাইল্যান্ডের রিজোর্ট ব্যবসা এবং বিভিন্ন দেশে পর্যটনকে কেন্দ্র করে গড়ে ওঠা হোটেল, ট্যাক্সি সেবা ও রেস্তোরাঁগুলো এখন অস্তিত্ব সঙ্কটে পড়েছে।

রাজনৈতিক অস্থিরতার পর মাত্র সামলে উঠতে শুরু করা মিশর এবং দাবানলের ধকল কাটিয়ে স্বাভাবিক হতে শুরু করা অস্ট্রেলিয়ার পর্যটন খাতও নতুন করে সমস্যায় পড়েছে।

***

ইরানে আক্রান্তের সংখ্যা বেড়ে ৮০০০

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে চীন ও ইতালির পর সবচেয়ে বেশি নাজুক অবস্থায় পড়া দেশ ইরানে মঙ্গলবার আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮ হাজার ৪২ জন।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত সেখানে ২৯১ জনের মৃত্যু হয়েছে, যদিও বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি বলে অনেকের ধারণা।

***

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করছে চেক রিপাবলিক

নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বুধবার থেকে সব স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দিয়েছে চেক রিপাবলিক। এর আগে ইউরোপের আরও ডজনখানেক দেশ একই পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে সিএনএন।

চেক রিপাবলিকের প্রধানমন্ত্রী মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, আপাতত কেবল কিন্ডার গার্টেনগুলো খোলা রাখা যাবে। একশর বেশি মানুষ হয়- এমন সব ধরনের জমায়েত নিষিদ্ধ।

***

 

ইইউ: বাদ থাকলো না কোনো দেশ

সাইপ্রাসে প্রথমবারের মত দুইজনের মধ্যে কভিড-১৯ ধরা পড়েছে মঙ্গলবার। এর ফলে ইউরোপীয় ইউনিয়নে আর কোনো দেশ এ ভাইরাস থেকে মুক্ত থাকতে পারলো না।

***

বাংলাদেশে নতুন কোনো রোগী নেই

প্রথম তিন জনের পর বাংলাদেশে আর কারো শরীরে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের উপস্থিতি পায়নি আইইডিসিআর। ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা মঙ্গলবার বলেছেন, ওই তিনজনের অবস্থা ‘স্থিতিশীল’।

***

ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী আক্রান্ত

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী ফ্রঁক রিয়েস্তা।
ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, রোববার সংক্রমণ ধরা পড়ার পর থেকে তিনি নিজেকে গৃহবন্দি করে রেখেছেন। 

সোমবার ২৮৬ জন নতুন রোগী শনাক্ত হওয়ার পর ফ্রান্সে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪১২ জনে। এ পর্যন্ত অন্তত ৩০ জন সেখানে এ রোগে মারা গেছেন।   

***

রাজধানী উহানের সব অস্থায়ী হাসপাতাল বন্ধ

নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে আসায় করোনাভাইরাস প্রাদুর্ভাবের উৎসস্থল চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের সব অস্থায়ী হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে।

যাদের মধ্যে রোগের লক্ষণ ছিল মৃদু, তাদের চিকিৎসা ও সংক্রমণের উৎস থেকে দূরে রাখতে সরকারি জিমনেজিয়াম, প্রদর্শনী কেন্দ্র ও কয়েকটি ইনডোর স্টেডিয়ামকে অস্থায়ী হাসপাতালে পরিণত করেছিল চীন।
এক মাসেরও বেশি সময় ধরে এমন ১৬টি অস্থায়ী হাসপাতালে প্রায় ১২ হাজার রোগীকে চিকিৎসা দেওয়া হয়।  

***

‘যাত্রীদের চাপে’ শাহজালালের থার্মাল স্ক্যানার নষ্ট

যাত্রীদের তাপমাত্রা পরীক্ষার জন্য ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো থার্মাল স্ক্যানারটি অচল হয়ে পড়েছে। যাত্রীদের অতিরিক্ত চাপেই স্ক্যানারটির এই দশা বলে দাবি করেছেন বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা মো. শাহারিয়ার সাজ্জাদ।

মঙ্গলবার এক ব্রিফিংয়ে তিনি বলেন, “বিদেশ থেকে এত চাপ আসে… একসঙ্গে চার-পাঁচশ লোক হ্যান্ডল করা একটু ডিফিকাল্ট হয়ে যায়। স্বাস্থ্য ডেস্ক হল দুটি, ছয়জন লোক আছে। তাদের দ্বারা আসলে একটু ডিফিকাল্ট হয়ে যায়। যাত্রীরাও অনেক সময় অধৈর্য্য হয়ে যায়। তারা চাপ ‍সৃষ্টি করে। যার কারণে থার্মাল স্ক্যানারটা ভালো ছিল, সেটাও নষ্ট হয়ে পড়ে।”

এখন বিকল্প ব্যবস্থা হিসেবে হ্যান্ড ইনফ্রারেড থার্মোমিটার দিয়ে যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে বলে জানান শাহারিয়ার সাজ্জাদ।

***

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার এক সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রীর জাপানে যাওয়ার কথা ছিল। জাপানের রাজার সঙ্গেও সাক্ষাতের ব্যবস্থা হয়েছিল। কিন্তু যেহেতু জাপানেও করোনাভাইরাস বেশ সোচ্চার হয়েছে, সেহেতু সফর স্থগিত করা হয়েছে।

দুই দিনের দ্বিপক্ষীয় সফরে আগামী ৩০ মার্চ জাপানে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ”আমরা সিদ্ধান্ত নিয়ে এটা পরবর্তীতে কোনো এক সময়ে (জাপান সফরে) যাব। তাতে তাদের কোনো আপত্তি নাই।”

***

ট্রাম্পের করোনাভাইরাস পরীক্ষা হয়নি: হোয়াইট হাউস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে কি না, তা পরীক্ষা করে দেখা হয়নি বলে জানিয়েছে হোয়াইট হাউস।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন কংগ্রেসের দুই রিপাবলিকান সদস্য, টেক্সাসের সিনেটর টেড ক্রুজ ও অ্যারিজোনার রিপ্রেজেন্টেটিভ পল গোসার, নভেল করোনাভাইরাসে আক্রান্ত এক রোগীর সংস্পর্শে আসার পর নিজেরাই কোয়ারেন্টিনে থাকার ঘোষণা দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি ওই দুইজনের সংস্পর্শে এসেছিলেন।

***

সৌদি ফেরত দম্পতি কোয়ারেন্টিনে

সৌদি আরব থেকে দেশে ফেরা এক দম্পতির মধ্যে শ্বাসকষ্টের লক্ষণ দেখা যাওয়ায় তাদের ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে পাঠানো হয়েছে কোয়ারেন্টিনে।

মঙ্গলবার ভোরের একটি ফ্লাইটে ওই বাংলাদেশি দম্পতি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। তাদের বয়স ৬০ থেকে ৭০ বছরের মধ্যে।

স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ডাক্তার শাহারিয়ার সাজ্জাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তাদের শ্বাসকষ্ট ছিল। সেখানে চিকিৎসা করানোর পরও ভালো হচ্ছিল না। এ অবস্থায় তারা দেশে চলে আসেন। তাদের শারীরিক অবস্থা তেমন খারাপ নয়, তবে তাদের শরীরে নভেল করোনাভাইরাস আছে কিনা নিশ্চিত হওয়া দরকার।"

একই ফ্লাইটে তাদের ছেলেও দেশে ফিরেছেন, যিনি সৌদি আরবে যাওয়ার আগে চীন ভ্রমণ করেছিলেন। তবে তার মধ্যে সেরকম কোনো লক্ষণ বা উপসর্গ দেখা যায়নি বলে জানিয়েছেন ডা. সাজ্জাদ।

***

সীমান্ত হাট বন্ধ

নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে ফেনীর ছাগলনাইয়া ও ভারতের দক্ষিণ ত্রিপুরার শ্রী নগর সীমান্তহাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ অংশে হাট ব্যবস্থাপনা কমিটির সভাপতি ফেনীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া জানিয়েছেন, মঙ্গলবার হাটবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে।

২০১৫ সালের ১৩ জানুয়ারি থেকে এই হাটে প্রতি মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত দুই দেশের উৎপাদিত পণ্যসামগ্রী কেনাবেচা হয়ে আসছে।

***

 

মৃত্যু ৪০০০ ছাড়াল

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪০১৮ জনে দাঁড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৩ হাজার ছাড়িয়ে গেছে।

মৃত ও আক্রান্তদের অধিকাংশই চীনের মূলভূখণ্ডের বাসিন্দা, এ দেশটিরই উহান শহরেই গত বছরের ডিসেম্বরের শেষ দিকে প্রাণঘাতী এ ভাইরাসটির সংক্রমণ প্রথম শনাক্ত হয়েছিল।

তারপর থেকে বিশ্বজুড়ে ভাইরাসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়লেও এখন চীনে নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। নতুন আক্রান্তের ৯৯ শতাংশ খবর এখন আসছে চীনের বাইরে থেকে

চীনের মূল ভূখণ্ডে: ৮০,৭৫৪ জন আক্রান্ত, ৩১৩৬ জনের মৃত্যু

চীনের বাইরে: ৩২,২৫৫ জন আক্রান্ত, ৮৮২ জনের মৃত্যু

বিশ্বজুড়ে: ১,১৩,০০৯ জন আক্রান্ত, ৪,০১৮ জনের মৃত্যু

চীনের বাইরে কোথায় কত মৃত্যু

ইতালি: ৪৬৩, ইরান: ২৩৭, দক্ষিণ কোরিয়া ৫৪, ফ্রান্স: ৩০, স্পেন: ২৮, যুক্তরাষ্ট্র: ২৬, জাপান: ১৬, ইরাক: ৭, যুক্তরাজ্য: ৫, হংকং: ৩, অস্ট্রেলিয়া: ৩, জার্মানি: ২, ফিলিপিন্স: ১, সুইজারল্যান্ড: ১, নেদারল্যান্ডস: ১, আর্জেন্টিনা: ১, মিশর: ১, তাইওয়ান: ১, থাইল্যান্ড: ১, কানাডা: ১

***

 

ইতালি কার্যত অবরুদ্ধ

নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর মরিয়া চেষ্টায় পুরো ইতালিজুড়ে চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে, জনসমাগমে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। ফলে ইউরোপের সাড়ে ছয় কোটি মানুষের এই দেশ কার্যত অবরুদ্ধ দশার মধ্যে পড়েছে।

নাগরিকদের সবাইকে যার যার বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কারও জরুরি কারণে দূরে কোথাও যেতে হলে আগে থেকে অনুমতি নিতে হবে।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে সোমবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, যারা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে, তাদের সুরক্ষার জন্যই এ কড়াকড়ি।

সোমবার ইতালিতে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩৬৬ জন থেকে বেড়ে হয়েছে ৪৬৩ জন। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে নয় হাজার। চীনের মূল ভূখণ্ড বাদ দিলে আক্রান্ত ও মৃতের সংখ্যা ইতালিতেই সবচেয়ে বেশি।

***

চীনের প্রেসিডেন্ট শি উহানে

ছবি: সিনহুয়া

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস সংক্রমণের উৎসস্থল উহানে গিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এই প্রথম শি সেখানে গেলেন।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী এই উহান শহরের একটি সি-ফুড মার্কেট থেকেই নতুন ধরনের ভাইরাসটির সংক্রমণ ছড়ানো শুরু হয়েছিল বলে ধারণা করা হয়।

***

দুই রিপাবলিকান সিনেটর স্বেচ্ছায় কোয়ারেন্টিনে

নভেল করোনাভাইরাসে আক্রান্ত এক রোগীর সংস্পর্শে আসার পর মার্কিন কংগ্রেসের দুই রিপাবলিকান সদস্য নিজেরাই কোয়ারেন্টিনে থাকার ঘোষণা দিয়েছেন।

রোববার কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে ওই রোগীর সংস্পর্শে আসার পর টেক্সাসের সিনেটর টেড ক্রুজ এবং অ্যারিজোনার রিপাবলিকান পল গোসার এমন ঘোষণা দেন।

তবে তাদের মধ্যে ভাইরাস সংক্রমণের কোনো লক্ষণ এখনও দেখা যায়নি বলে রয়টার্সের খবরে জানানো হয়েছে।

***

ব্রিটিশ-বাংলাদেশির মৃত্যু

নভেল করোনাভাইরাসে যুক্তরাজ্যে বাংলাদেশি বংশোদ্ভূত এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। ম্যানচেস্টারে বসবাসরত এই ব্যক্তি সম্প্রতি ইতালি ঘুরে এসেছিলেন।

ষাট বছর বয়সী ওই ব্যক্তি নানা ধরনের স্বাস্থ্যগত জটিলতায় ভুগছিলেন। তিনি নর্থ ম্যানচেস্টার জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

***

সেরে উঠতে লাগতে পারে ‘ছয় সপ্তাহ’

কেউ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হলে পুরোপুরি সেরে উঠতে ছয় সপ্তাহের মত সময় লাগতে পারে বলে ধারণা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি স্বাস্থ্যসেবা বিভাগের নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান।

সোমবার এক ব্রিফিংয়ে তিনি বলেছেন, যাদের মধ্যে সংক্রমণের মাত্রা বেশি, তাদের সেরে ওঠার জন্য কয়েক মাসও সময় লেগে যেতে পারে।

নভেল করোনাভাইরাসের চিকিৎসায় এখন পর্যন্ত নির্দিষ্ট কোনো ওষুধ ডাক্তারদের জানা নেই। এ ভাইরাসের সংক্রমণে যে উপসর্গগুলো দেখা দেয়, মূলত সেগুলোর চিকিৎসাই তারা দিচ্ছেন।

***

জার্মানিতে প্রথম মৃত্যু

জার্মানিতে নভেল করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে দুইজনের মৃত্যুর খবর দিয়েছে দেশটির স্বাস্থ্য দপ্তর।

চীন থেকে ইউরোপে এ ভাইরাস ছড়িয়ে পড়ার পর জার্মানিতে এটাই প্রথম মৃত্যুর ঘটনা।

এর আগে একজন জার্মান নাগরিক ছুটি কাটাতে মিশরে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতির দেশ জার্মানিতে এ পর্যন্ত ১ হাজার ১১২ জনের মধ্যে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

***

১৩ হটলাইন

বাংলাদেশে নভেল করোনাভাইরাসের রোগী ধরা পড়ার পর মানুষের ফোন কলের সংখ্যা বেড়ে যাওয়ায় হটলাইনে নম্বর চারটি থেকে বাড়িয়ে ১৩টি করেছে সরকার।

এখন নভেল করোনাভাইরাস সংক্রান্ত যে কোনো তথ্য পেতে স্বাস্থ্য অধিদপ্তরের এই ১৩টি নম্বর সবসময় খোলা পাওয়া যাবে।

হটলাইন নম্বরগুলো হচ্ছে- ১৬২৬৩, ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১।

স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইনের নম্বরটিও (১৬২৬৩) এখন নভেল করোনাভাইরাস সংক্রান্ত তথ্য জানাতে ব্যবহৃত হবে। বাকি ১২টি নম্বর আইইডিসিআরের।

***