শনিবার ৬ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়াবে ডিএনসিসি

আগামি ১১ জানুয়ারি জাতীয় ভিটামিন এ প্লাস কর্মসূচিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি এলাকার ৫ লাখ ৮০ হাজার ১৯০ জন শিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2020, 04:11 PM
Updated : 9 Jan 2020, 04:11 PM

এদিন ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিনামূল্যে খাওয়ানো হবে বলে জানিয়েছে করপোরেশন।

বৃহস্পতিবার গুলশানের ডিএনসিসি নগর ভবনে আয়োজিত সেমিনারে এ তথ্য দেওয়া হয়।

আগামি শনিবার সকাল ১০টায় মিরপুর মাজার রোডের নেকিবাড়িরটেক নগর মাতৃসদন থেকে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডিএনসিসির ভিটামিন ‘এ’ প্লাস কর্মসূচি উদ্বোধন করবেন।

সেমিনারে বলা হয়, ১ নম্বর ওয়ার্ড থেকে ৩৬ নম্বর ওয়ার্ডে ভিটামিন ‘এ’ প্লাস কর্মসূচি বাস্তবায়ন করবে ডিএনসিসি।

আর ৩৭ নম্বর ওয়ার্ড থেকে ৫৪ নম্বর ওয়ার্ড এলাকায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে ঢাকা সিভিল সার্জন কার্যালয়।

শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো নিয়ে সেমিনারে উপস্থিত বক্তারা বলেন, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি। ভিটামিন ’এ চোখের স্বাভাবিক দৃষ্টি শক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি।

ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানাসহ চোখের অন্যান্য রোগ, শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্ত শূন্যতা এমনকি শিশুর মৃত্যুও হতে পারে।

সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী, বছরে দুইবার ভিটামিন ‘এ’ এর অভাব পূরণে সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেওয়া হয়।

এবার করপোরেশনের আওতায় এক হাজার ৪৯৯টি কেন্দ্রে এসব ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছে ডিএনসিসি।

এরমধ্যে ৪৯টি স্থায়ী কেন্দ্র। এসব কেন্দ্রে ২ হাজার ৯৯৮ জন স্বাস্থ্যকর্মী শিশুদের ভিটামিন  ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর দায়িত্ব পালন করবেন।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্নেল মোস্তফা সারওয়ার, স্বাস্থ্য কর্মকর্তা মো. এমদাদুল হকসহ স্বাস্থ্য বিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।