৩৯তম বিশেষ বিসিএস: ৪,৪৪৩ চিকিৎসকের নিয়োগ চূড়ান্ত করে প্রজ্ঞাপন

৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণ চার হাজার ২০৩ জনকে সহকারী সার্জন এবং ২৪০ জনকে সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগের জন্য প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2019, 12:18 PM
Updated : 19 Nov 2019, 05:34 PM

আগামী ৮ ডিসেম্বর তাদের যোগ দিতে বলা হয়েছে।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখা এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়, নির্ধারিত তারিখে চাকরিতে যোগদান না করলে তিনি চাকরিতে যোগদান করতে সম্মত নন বলে ধরে নেওয়া হবে এবং এ নিয়োগ বাতিল বলে গণ্য হবে।

২০১৭ সালের ৮ এপ্রিল ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিশেষ বিসিএসের মাধ্যমে ২০০ নম্বরের এমসিকিউ এবং ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে এককালীন চিকিৎসক নিয়োগ দিতে বিধিমালা সংশোধন করে সরকার।

সেই বিজ্ঞপ্তির ভিত্তিতে বিসিএসের সহকারী সার্জন পদে ৩২ হাজার ৫৬৮ জন এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ৫ হাজার ১৪৫ জন আবেদন করেন।

এমসিকিউ পরীক্ষার মাধ্যমে সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ জন এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ৫৩১ জনকে মৌখিক পরীক্ষার জন্য বাছাই করা হয়।

গতবছর ১০ অক্টোবর শুরু হয় তাদের মৌখিক পরীক্ষা। গত ৩০ এপ্রিল চূড়ান্ত ফলে চার হাজার ৫৪২ জনকে সহকারী সার্জন এবং ২৫০ জনকে সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়।

এর মধ্যে সোমবার ৪,৪৪৩ জন প্রার্থীর নিয়োগ চূড়ান্ত করা হল।

বাদ পড়েছে ৩৪৯ জন, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের প্রতিবেদনের অপেক্ষা

৩৯তম বিশেষ বিসিএসের গেজেটে নিয়োগের সুপারিশ পেয়েছিলেন- এমন ৩৪৯ জনের নাম আসেনি নিয়োগের প্রজ্ঞাপনে।

বাদ পড়াদের মধ্যে মুক্তিযোদ্ধা কোটার অনেক প্রার্থী রয়েছেন। এ বিষয়ে তারা জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগাযোগ করবেন বলে জানিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (নব-নিয়োগ শাখা) আফসারী খানম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এদের অধিকাংশই মুক্তিযোদ্ধা কোটা সংক্রান্ত বিষয়ে বাদ পড়েছেন। মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় থেকে প্রতিবেদন এলে আমরা পরবর্তীতে ব্যবস্থা নেব।”

বাদ পড়া রংপুর মেডিকেল কলেজের একজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি মুক্তিযোদ্ধা কোটায় আবেদন করেছি, আমার নিয়োগের সুপারিশ ছিল পিএসসির। আমরা আসলেই নিজেরা বুঝতে পারছি না কেন বাদ পড়লাম। এমন ৩৪৯ জন রয়েছে। পরবর্তী পদক্ষেপ হিসবে আমরা বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে যাব, খোঁজ নেব।”

ময়মনসিংহ মেডিকেলের একজন বলেন, “মুক্তিযোদ্ধা কোটার কারণেই বাদ পড়েছি বলে শুনছি। আমার কাগজপত্র ঠিক রয়েছে কিনা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে যোগাযোগ করব। কাগজপত্রে ঝামেলা হল, নাকি পুলিশ ভেরিফিকেশনে বাদ পড়লাম তা জানার চেষ্টা করব। ”