ঢাকা ও খুলনায় ডেঙ্গু আক্রান্ত দুজনের মৃত্যু

ডেঙ্গু রোগীর সংখ্যা সারাদেশে কমে আসার মধ্যে ঢাকা ও খুলনায় এই রোগ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন দুজনের মৃত্যু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকও খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2019, 12:08 PM
Updated : 17 Sept 2019, 12:08 PM

মঙ্গলবার বিকাল পৌনে ৩টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় শরীয়তপুরের শিশু তারিনের (১১ )।

শিশুটির ফুপু সাহিদা আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অগাস্ট মাসের শেষের দিকে তারিনের জ্বর হলে শরীয়তপুরেই প্রথমে তার চিকিৎসা চলে। পরে ঢাকায় এনে প্রথমে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখান থেকে আনা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

ঢামেক পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, তারিন ডেঙ্গু জ্বরে আক্রান্ত ছিল। তবে এটাই তার মৃত্যুর কারণ কি না, তা পরীক্ষা-নিরীক্ষার আগে বলা যাবে না।

মশাবাহিত ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তির পর মারা যাওয়ার ঘটনাগুলো পরীক্ষা করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

ফাইল ছবি

এই পর্যন্ত ২০৩টি মৃত্যুর তথ্য তাদের কাছে এলেও ১১৬টি পর্যালোচনা করে ৬৮টি মৃত্যু ডেঙ্গুজনিত কারণে বলে নিশ্চিত করেছে আইইডিসিআর ।

তারিন শরীয়তপুর জেলার গোসাইরহাট থানার পূর্ব মাছুয়াখালী গ্রামের নাসির তালুকদারের মেয়ে। তিন ভাই দুই বোনের মধ্যে সবার ছোট তারিন ৭ নম্বর পূর্ব মাছুয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে পড়ত।

এদিকে ডেঙ্গু জ্বর নিয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সন্ধ্যায় মারা যান খবির উদ্দিন (৫০) নামে এক ব্যক্তি। তার বাড়ি যশোরের অভয়নগরে।

হাসপাতালের চিকিৎসক শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, “ডেঙ্গু আক্রান্ত খবির উদ্দিনকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছিল। কিন্তু তাকে বাঁচানো যায়নি। সোমবার সন্ধ্যায় তিনি মারা যান।”

এ বছর খুলনা হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ১০ জন এবং খুলনা জেলায় ১৩ জন মারা গেছেন বলে জেলার সিভিল সার্জন এএসএম আব্দুর রাজ্জাক জানিয়েছেন।

তিনি বলেন, এ বছর এ পর্যন্ত খুলনায় ১২০৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে বর্তমানে চিকিৎসাধীন আছেন ৯৯ জন।

খুলনা বিভাগে এ বছর এ পর্যন্ত ৬৯১১ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ফেরদৌসী আক্তার।

আক্রান্তদের মধ্যে বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৬২২ জন।

চলতি বছর সারা দেশে ৮২ হাজার ৪৫৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য। তার মধ্যে বিভিন্ন হাসপাতালে এখন ২ হাজার ৪৮৫ জন চিকিৎসাধীন।