কড়াইলে তিনজনের শরীরে ‘ডেঙ্গুর লক্ষণ’

রাজধানীর কড়াইল বস্তিতে টেলিনর হেলথের বিনামূল্যের স্বাস্থ্য ক্যাম্পে আসা দেড় শতাধিক রোগীর মধ্যে তিনজনের শরীরে ডেঙ্গুর লক্ষণ পাওয়া গেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2019, 08:49 AM
Updated : 2 Sept 2019, 08:49 AM

টেলিনর হেলথের ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং ম্যানেজার আলিফ আল মো. সালাউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত রোববার শুরু হওয়া স্বাস্থ্য সেবা ক্যাম্পে এ পর্যন্ত আসা দেড় শতাধিক রোগীর মধ্যে আমাদের চিকিৎসকরা তিনজনের মধ্যে ডেঙ্গুর লক্ষণ দেখেছেন।

“তাদের প্রেসকিপশন ও টোকেন দিয়ে পাঠানো হয়েছে গুলশানের সাহাবউদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে।”

এই ক্যাম্পে রোগ পরীক্ষায় সহযোগিতা দিচ্ছে সাহাবউদ্দিন হাসপাতাল। চিকিৎসকের ব্যবস্থাপত্র ও টোকেন নিয়ে গেলে এই হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করানো হবে। এরপর ডেঙ্গু শনাক্ত হলে তাকে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা দেবে এই ক্যাম্প।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমসহ আরও তিনটি গণমাধ্যমের সহযোগিতায় রোববার সকাল থেকে শুরু হওয়া এই স্বাস্থ্য ক্যাম্পে ডেঙ্গু শনাক্ত, সচেতনতা সৃষ্টির পাশাপাশি অন্যান্য রোগেও বিনামূল্যে চিকিৎসকের পরামর্শ নিতে পারছেন বস্তিবাসী।

কড়াইল বস্তিতে ‘টেলিনর হেলথ স্বাস্থ্যসেবা ক্যাম্পে’ রোগীদের সেবা দিচ্ছেন চিকিৎসক। ছবি: মাহমুদ জামান অভি

টেলিনর হেলথের কর্মকর্তা আলিফ জানান, স্বাস্থ্য ক্যাম্পে আসা রোগীদের ডায়াবেটিস নিয়েও সচেতন করেছেন চিকিৎসকরা। ক্যাম্পে ডায়াবেটিস পরীক্ষার প্রয়োজনীয় কিটসও রাখা হয়েছে।

এছাড়া অন্যান্য ভাইরাসজনিত জ্বর, ত্বক, দাঁত, কানের সমস্যা নিয়েও বস্তিবাসীরা পরামর্শ নিয়েছেন চিকিৎসকদের।

এই কার্যক্রমে গুরুত্ব দেওয়া হয়েছে পরিবেশ নিয়েও। বস্তি এলাকায় বসতভিটার পাশে নর্দমা পরিচ্ছন্ন রাখা, ঝোঁপঝাড় পরিষ্কার রাখা, বিশুদ্ধ পানি পান করার বিষয়েও পরামর্শ দেওয়া হচ্ছে।

টেলিনর হেলথের স্বাস্থ্য ক্যাম্পে বিনামূল্যে সেবা পাওয়ায় খুশি ষাটোর্ধ্ব বস্তিবাসী আলাউদ্দিন মিয়া।

তিনি বলেন, “এমন ক্যাম্প যদি প্রায় আইত, তাইলে আমরা একটু মন খুইলা ডাক্তাররে আমাগো সমস্যার কথা কইতে পারতাম। এহানে ফার্মাসিতে তো ডাক্তার আহে না। এত পয়সা খরচ কইরা ডাক্তার দেহানিও আমাগো কপালে নাই। সরকার যদি আমাগো লেইগা দুই-একজন ডাক্তার সবসময়ের জন্য দিত, তাইলে বড় ভালা হইত।”

‘টেলিনর হেলথ স্বাস্থ্যসেবা ক্যাম্প’ এর দ্বিতীয় দিনে সেবা নিচ্ছে রাজধানীর কড়াইল বস্তির বাসিন্দারা। তিনদিনের এই সেবা শুরু হয়েছে রোববার। ছবি: মাহমুদ জামান অভি

জরিনা বেগম জানান, ক্যাম্পে এসে তিনি মাতৃস্বাস্থ্য বিষয়েও চিকিৎসকের পরামর্শ পেয়েছেন। তবে একজন নারীর চিকিৎসকের অভাব অনুভূত হয়েছে তার কাছে।

“যদি একজন মহিলা ডাক্তার থাকত, তয় আরও ভালা হইত। আমরা মহিলারা তার কাছে একটু খোলামেলা কথা কইতে পারতাম।”

টেলিনর হেলথ জানিয়েছে, সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা তৈরি ও বিনা খরচে প্রয়োজনীয় চিকিৎসা সেবা ও পরামর্শ দিতেই এই স্বাস্থ্য সেবা ক্যাম্প শুরু হয়েছে।

টেলিনর গ্রুপের ডিজিটাল হেলথ সাবসিডিয়ারি টেলিনর হেলথের আয়োজনে কড়াইলের ‘পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ’ এই কার্যক্রম মঙ্গলবার পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সেবা মিলছে এখানে।