হাসপাতালে ডেঙ্গু রোগী কমতির দিকে

আগের মাসের তুলনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হলেও গত কয়েকদিনের বিচারে হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির হার কমেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2019, 11:56 AM
Updated : 17 August 2019, 11:56 AM

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত দুদিন ধরে ঢাকা ও ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ক্রমাগত কমছে।

১৭ অগাস্ট শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৬০ জন ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হন।

শুক্রবার সকাল ৮টা পর্যন্ত এই সংখ্যা ছিল ১ হাজার ৭২১ জন; তার আগের ২৪ ঘণ্টায় ছিল ১ হাজার ৯৩৩ জন।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে ১৭ অগাস্ট পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ৫১ হাজার ৪৭৬ জন।

অগাস্টের মাঝামাঝিতে পুরো জুলাই মাসের দ্বিগুণের বেশি রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে । এরপর অগাস্টে তা আরও বাড়ল।

অগাস্ট ডেঙ্গুর মৌসুম হলেও মশা নিধনে নানা তৎপরতায় পরিস্থিতির উন্নতি আশা করছেন স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মশক নিধন কার্যক্রম জোরদার করা হয়েছে। এছাড়া মানুষের মধ্যে সচেতনতাও বেড়েছে। এসব কারণে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমতে পারে বলে আমরা ধারণা করছি।”  

গত জুলাই মাসে ১৬ হাজার ২৫৩ জন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অগাস্ট মাসের প্রথম ১৬ দিনেই সেই সংখ্যা ৩৩ হাজার ১৫ জনে দাঁড়িয়েছে।

সরকারি হিসেবে চলতি বছর এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে ১৮৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে তা এক লাফে ১৬ হাজার ২৫৩ জনে পৌঁছায়।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত যে ১ হাজার ৪৬০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, তার মধ্যে ঢাকায় ৬২১ জন এবং ঢাকার বাইরে ৮৩৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনিবার দেশের বিভিন্ন হাসপাতালে ৭ হাজার ৮৫৬ জন ডেঙ্গু রোগী ভর্তি ছিলেন। তাদের মধ্যে ঢাকায় ৪ হাজার ৪৩ জন, ঢাকার বাইরে ৩ হাজার ৮১৩ জন।

সরকার চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হলেও ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৩৫ জনের তথ্য পেয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

গত ২৪ ঘণ্টায় রাজধানীর বাইরে ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি- ২১৯ জন নতুন রোগী ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এছাড়া চট্টগ্রামে ১৭০ জন, খুলনা বিভাগে ১০৯ জন, রংপুর বিভাগে ৪৯ জন, রাজশাহী বিভাগে ১০৫ জন, বরিশাল বিভাগে ১৩৮ জন, সিলেট বিভাগে ১৩ জন, ময়মনসিংহ বিভাগে ৩৪ জন ভর্তি হয়েছেন ডেঙ্গু নিয়ে।

গত ২৪ ঘণ্টায় ঢাকার হাসপাতালগুলো থেকে ৬০৫ জন এবং ঢাকার বাইরের হাসপাতালগুলো থেকে ৭১৯ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।