ডেঙ্গুতে ঢাকায় আরেকজনের মৃত্যু

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ঢাকায় আরও একজনের মৃত্যু ঘটেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2019, 05:17 PM
Updated : 8 August 2019, 05:21 PM

বৃহস্পতিবার ঢাকার কাকরাইলের ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে মারা যান আবদুল বাতেন নামে ওই ব্যক্তি। ৫৫ বছর বয়সী বাতেন নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানার শিমরাইল ওয়াপদা কলোনির বাসিন্দা।

একদিন আগে টাঙ্গাইলের কুমুদিনী হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরিফ হোসেন কাজল নামে এক যুবকের মৃত্যু ঘটে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা এই মৌসুমে এই পর্যন্ত মশাবাহিত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ২৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করলেও হাসপাতালগুলো থেকে তার অন্তত তিনগুণ বেশি মৃত্যুর খবর পাওয়া যায়। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে ৯১ জনের মৃত্যুর তথ্য রয়েছে।

ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ৬ অগাস্ট হাসপাতালে ভর্তি হন বাতেন। তিনি হাসপাতালের পুরুষ ওয়ার্ডের ১৩১৪ নম্বর শয্যায় ভর্তি ছিলেন।

বৃহস্পতিবার ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে ফোন দিলে হাসপাতালের ফ্লোর ইনচার্জ মো. আজিজুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আবদুল বাতেনের ফাইলে ‘ডেঙ্গু ফিভারের’ কথা লেখা আছে।

“উনার ফাইলে লেখা আছে এনএস-ওয়ান পজেটিভ। এছাড়া সিওপিডি, আইএইচডি, হাইপোক্লেমিয়ার কথাও বলা আছে কাগজপত্রে।”

ফাইল ছবি

টাঙ্গাইলে মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে বুধবার রাতে মৃত্যু হয় আরিফের (২২)। তিনি মির্জাপুর উপজেলার উয়ার্শী ইউনিয়নের খৈলসিন্দুর গ্রামের আলম মিয়ার ছেলে।

হাসপাতালের পরিচালক ডা. প্রদীপ কুমার রায় জানান, গত ৪ অগাস্ট আরিফ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। বুধবার সন্ধ্যার পর তার কাশির সঙ্গে রক্ত ও বমি শুরু হয় তার।

“এ সময় তার পরিবারের সদস্যদের রক্তের ব্যবস্থা করতে বলা হয়। এর আগেই আরিফের মৃত্যু হয়।”

প্রদীপ জানান, এ পর্যন্ত কুমুদিনী হাসপাতালে ১০৪ জন ডেঙ্গুর চিকিৎসা নিয়েছে, যার মধ্যে ৯১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে এ রোগে আক্রান্ত ১৩ জনের চিকিৎসা চলছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেল্থ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন অনুযায়ী, এবছর এই পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা সর্বমোট ৩৪ হাজার ৬৬৬ জন। চিকিৎসা শেষে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৫ হাজার ৮৭২ জন।

বর্তমানে ঢাকায় ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫ হাজার ১৪০ জন এবং ঢাকার বাইরে অন্যান্য বিভাগে মোট ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৬২৫ জন। দেশে বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত নতুন রোগী ভর্তি হয়েছে ২ হাজার ৩২৬ জন।

আরও খবর