হেপাটাইটিস বি নিয়ন্ত্রণে সাফল্য

প্রাণঘাতী রোগ হেপাটাইটিস বি নিয়ন্ত্রণে সাফল্য অর্জন করেছে বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2019, 08:07 PM
Updated : 26 July 2019, 08:07 PM

বাংলাদেশের সঙ্গে নেপাল, ভুটান ও থাইল্যান্ড দক্ষিণ পূর্ব এশিয়ায় প্রথম দেশ হিসেবে হেপাটাইটিস বি নিয়ন্ত্রণে এনেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা দিয়েছে।

তাদের এই ঘোষণার অর্থ পাঁচ বছরের কম বসয়ী শিশুদের মধ্যে এই রোগের হার এক শতাংশের নিচে নেমে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং বলেন, “চাইল্ডহুড ইম্যুনাইজেশন-এর মাধ্যমে সব জায়গায়, সব সময় প্রতিটি শিশুর কাছে জীবন রক্ষাকারী হেপাটাইটিস বি ভ্যাকসিন পৌঁছানোর দৃঢ় সংকল্পের কারণে এই অর্জন সম্ভব হয়েছে।

“এই সফলতা জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতে দেশগুলোর অঙ্গীকার এবং শিশুদের কল্যাণে স্বাস্থ্যকর্মী ও কমিউনিটির অক্লান্ত প্রচেষ্টার স্বীকৃতি।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ১১টি দেশে জাতীয় টিকাদান কর্মসূচির আওতায় শিশুদের জীবনের প্রথম বছরেই তিন ডোজে হেপাটাইটিস বি ভ্যাকসিন দেওয়া হয়। এর মধ্যে আটটি দেশে আবার হেপাইটাইটিস বি ভ্যাকসিনের বার্থ ডোজ দেওয়া হয়, যাতে মা থেকে সন্তানের মধ্যে এই রোগ সঞ্চারিত না হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই অঞ্চলের অপর দেশগুলো হল- ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, শ্রীলঙ্কা, পূর্ব তিমুর ও উত্তর কোরিয়া।

অঞ্চলভুক্ত দেশগুলোতে হেপাটাইটিস বি নিয়ন্ত্রণ কার্যক্রম নিয়ে একটি সমীক্ষা চালিয়ে বাংলাদেশ, ভুটান, নেপাল ও থাইল্যান্ডকে এই রোগ নিয়ন্ত্রণে সফল দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার সুপারিশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ প্যানেল। তাদের সুপারিশের ভিত্তিতেই এই ঘোষণা এলো।

গত কয়েক বছর ধরে এই দেশগুলোতে নবজাতকদের মধ্যে হেপাটাইটিস বি টিকা দেওয়ার হার ৯০ শতাংশের বেশি এবং শিশুদের হেপাইটাইটিস বি আক্রান্তের হার ১ শতাংশের কম বলে সমীক্ষায় বেরিয়ে এসেছে।