দেশের ৭০-৮০% হাসপাতালে অগ্নি নির্বাপণের ব্যবস্থা রয়েছে: মন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমানে বাংলাদেশের ৭০ থেকে ৮০ শতাংশ হাসপাতালে অগ্নি নির্বাপণের ব্যবস্থা রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2019, 02:42 PM
Updated : 10 July 2019, 02:42 PM

বুধবার সংসদে এক প্রশ্নের উত্তরে তিনি আরও জানান, প্রতিটি হাসপাতালে অগ্নি নির্বাপণের ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশের ১৩২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জটিল মুহূর্তে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করানোর ব্যবস্থা রয়েছে।

জাহিদ মালেক সংসদে জানান, বাংলাদেশে সরকারি পর্যায়ে ২০টি উন্নত ও বিশেষায়িত হাসপাতাল রয়েছে। উন্নত চিকিৎসার জন্য বিদেশ গমন রোধে সরকার সারা দেশে আরও বিশেষায়িত ও উন্নত হাসপাতাল প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করেছে। বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির ব্যবস্থা নেওয়া হয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানান, বাংলাদেশে ২৩টি স্থল বন্দর রয়েছে। এরমধ্যে ভারতের সঙ্গে ২২টি, অন্যটি মিয়ানমারের সঙ্গে। ২০১৮–১৯ অর্থবছরে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত  এসব বন্দর হতে ৭৮ কোটি ৩৬ লাখ ২৮ হাজার টাকার রাজস্ব আদায় হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, গত পাঁচ বছরে সারা দেশে নদী খনন কাজে ২ হাজার ২৩৪ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় হয়েছে। এই সময়ে মোট ১ হাজার ১৮১ কিলোমিটার নৌপথ খনন করা হয়েছে।