ডেঙ্গু-চিকুনগুনিয়ায় আতঙ্ক নয়, দরকার সচেতনতা: মেয়র খোকন

ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2019, 02:56 PM
Updated : 27 June 2019, 03:11 PM

বৃহস্পতিবার নগর ভবন মিলনায়তনে  'ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ বিষয়ক' বৈজ্ঞানিক সেমিনারে তিনি বলেন, জনগণের সচেতনতাই ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের ‘মূল হাতিয়ার’।

"ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিষয়ে জনগণের মধ্যে যেন আতঙ্ক ছড়িয়ে না পড়ে, সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।”

সেজন্য সচেতনতা তৈরির ওপর গুরুত্ব দিয়ে মেয়র বলেন, "ডেঙ্গুজ্বর বাসায় সাত থেকে ১০ দিনেই সাধারণভাবে ভালো হয়। তাই আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে।"

সেমিনারে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচি আয়োজনের পরিকল্পনার কথা তুলে ধরেন তিনি।

এর অংশ হিসেবে ১ থেকে ১৫ জুলাই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পাঁচটি অঞ্চলে চলবে মশা নিধন কর্মসূচি। প্রতিটি ওয়ার্ডের পাড়া-মহল্লায় সচেতনতামূলক লিফলেট বিতরণের পাশাপাশি মাইকিং করা হবে।

সেই সঙ্গে বাড়ির ছাদে বা ফুলের টবে যেন পানি জমে না থাকে এবং সেজন্য কী কী করতে হবে- সেসব বিষয়েও সচেতনতা সৃষ্টি করা হবে বলে জানান মেয়র।

তিনি বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগীকে প্রয়োজনে কাছাকাছি কোনো চিকিৎসা কেন্দ্রে নিয়ে গিয়ে চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করা হবে।
ডিএসসিসির স্বাস্থ্য বিভাগ আয়োজিত এ সেমিনারে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়াসহ কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক এবং বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।