ঢাকায় নিউট্রিশন অলিম্পিয়াডের দিনব্যাপী আয়োজন শনিবার

শিশুর অপুষ্টি হ্রাসে তরুণ সমাজকে সম্পৃক্ত করতে রাজধানীতে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে নিউট্রিশন অলিম্পিয়াড-২০১৯।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2019, 05:01 PM
Updated : 25 April 2019, 05:03 PM

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী এ কর্মসূচি হবে আগামী শনিবার।  

নিউট্রিশন অলিম্পিয়াড যৌথভাবে আয়োজন করছে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিট (এফপিএসইউ), মিটিং দ্যা আন্ডার নিউট্রিশন চ্যালেঞ্জ কর্মসূচি এবং বিআইআইডি ফাউন্ডেশন।

বিআইআইডি ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. শহীদ উদ্দিন আকবর বলেন,  “জাতিসংঘের ঘোষিত জিরো হাঙ্গার চ্যালেঞ্জ মোকাবেলায় নেতৃত্ব দেওয়ার জন্য বাংলাদেশের তরুণ সমাজকে সম্পৃক্ত করার প্রচেষ্টার অংশ হিসেবে এই নিউট্রিশন অলিম্পিয়াডের আয়োজন করা হচ্ছে।”

পুষ্টি নিয়ে সচেতনতা বাড়াতে এই আয়োজন উল্লেখ করে তিনি বলেন, “এবারের নিউট্রিশন অলিম্পিয়াডের উদ্দেশ্য হচ্ছে, সকলের পুষ্টিমান উন্নয়নে এবং বিশেষ করে কিশোর-কিশোরী ও তরুণদের মধ্যে পুষ্টি সচেতনতা ও খাদ্য গ্রহণে সদভ্যাস অনুশীলনে উদ্ভাবনী উপায়গুলো সন্ধানে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের তরুণদের নেটওয়ার্কগুলোকে উৎসাহ প্রদান।”

এবারের নিউট্রিশন অলিপিয়াডে কিশোর-কিশোরী, তরুণ এবং কৃষি, খাদ্য, পুষ্টি ও স্বাস্থ্য বিশেষজ্ঞ, নীতিনির্ধারক, উন্নয়ন সহযোগী এবং বেসরকারি খাত মিলে সহস্রাধিক মানুষ একত্রিত হবেন বলে আশা প্রকাশ করেন বিআইআইডি ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. শহীদ উদ্দিন আকবর।

প্রধান অতিথি হিসেবে নিউট্রিশন অলিম্পিয়াড উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

এতে বিশেষ অতিথি হিসেবে থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এছাড়া বিকালে সমাপনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অতিথি হিসেবে থাকবেন বলে জানিয়েছেন আয়োজকরা।  

সংবাদ সম্মেলনে এফপিএমইউয়ের মহাপরিচালক বদরুল আরেফীন, মিটিং দ্যা আন্ডার-নিউট্রিশন চ্যালেঞ্জ কর্মসূচির প্রধান কারিগরি উপদেষ্টা নাওকি মিনামিগুচিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।