মালাউইতে শুরু হচ্ছে বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকা পরীক্ষা

শিশুদেরকে আংশিক সুরক্ষা দিতে বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকার পরীক্ষা বৃহৎ পরিসরে শুরু হচ্ছে মালাউইতে।

>>রয়টার্স
Published : 23 April 2019, 04:24 PM
Updated : 23 April 2019, 04:24 PM

আরটিএস,এস টিকা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে মশার কামড়ে ছড়িয়ে পড়া ম্যালেরিয়ার জীবাণুর সঙ্গে লড়াইয়ে পারঙ্গম করে তুলবে।

এর আগে টিকাটির ছোটখাট পরীক্ষায় দেখা গেছে, ৫ থেকে ১৭ মাস বয়সের প্রায় ৪০ শতাংশ শিশুই এ টিকা নিয়ে সুরক্ষা পেয়েছে।

তবে ম্যালেরিয়া মোকাবেলায় এক দশকের সাফল্যের পর এ রোগের প্রকোপ আবার বাড়তে শুরু করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইমিউনাইজেশন এন্ড ভ্যাকসিন পরিচালক   ডক্টর কেট ও’ব্রায়ান বিবিসি কে বলেছেন, “রোগ প্রতিরোধ, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ এবং জনস্বাস্থ্যের জন্য এখনই মোক্ষম সময়।”

সম্প্রতি কয়েকটি বার্ষিক পরিসংখ্যানে দেখা গেছে বিশ্বে ম্যালেরিয়ার হার কমছে না। এতে করে আবার এ রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা দেখা দিচ্ছে।

টিকা পরীক্ষার জন্য বেছে নেওয়া তিনটি দেশের মধ্যে দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাউইতেই প্রথম টিকাটির পরীক্ষা শুরু করা হবে।

২ বছর বা তার নিচের ১ লাখ ২০ হাজার শিশুর সুরক্ষায় দেওয়া হবে এ টিকা। অন্য দুটি দেশ হচ্ছে ঘানা এবং কেনিয়া। এ দুটো দেশে আগামী কয়েক সপ্তাহে টিকা পরীক্ষা শুরু করা হবে।

এ দেশগুলোতে আগেও ম্যালেরিয়া ঠেকাতে বড় ধরনের কর্মসূচি চলায় এবং ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা বেশি থাকায় পরীক্ষার জন্য এ তিন দেশকে বেছে নেওয়া হয়েছে।

মশাবাহিত সংক্রামক রোগ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রতিবছর এক লাখেরও বেশি মানুষ মারা যায়।বিশেষত সাব সাহারা অাফ্রিকান অঞ্চলেই এ রোগের প্রকোপ বেশি।

বিজ্ঞানীরা বলছেন, একমাত্র কার্যকরী টিকা প্রয়োগ করেই এ রোগ থেকে বাঁচা সম্ভব। এদিক থেকে আরটিএস,এস এর ব্যবহার সুফল বয়ে আনবে বলেই মনে করছেন তারা।